তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

উদ্বোধনের অপেক্ষায় রাণীনগর-নাটোর আঞ্চলিক মহাসড়ক

উদ্বোধনের অপেক্ষায় রাণীনগর-নাটোর আঞ্চলিক মহাসড়ক,উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার দূরত্ব কমবে
[ভালুকা ডট কম : ০৩ ডিসেম্বর ]
নওগাঁ-রাণীনগর-আত্রাই-নাটোর আঞ্চলিক মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। নওগাঁর ঢাকা রোড থেকে শুরু করে রাণীনগর ও আত্রাই উপজেলার রেল লাইনের পাশ দিয়ে চলে গেছে রাণীভবানীর স্মৃতি বিজড়িত নাটোর শহরের বাইপাস সড়কে। মহাসড়কটি উদ্বোধন হলে উত্তরবঙ্গের বিশেষ করে দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, জয়পুরহাট ও নওগাঁসহ বিভিন্ন জেলার ঢাকাগামী যানবাহন ও যাত্রীরা নাটোর হয়ে খুব সহজেই ঢাকা যেতে পারবেন। এতে করে ঢাকা যেতে প্রায় ১ঘন্টা সময় কম লাগবে।

মহাসড়কের ২৯কিলোমিটার পাকা করন কাজের কিছু অংশ বাকি থাকলেও ইতিমধ্যে বিভিন্ন যানবাহন চলাচল শুরু করেছে। আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও এই জনপদের বসবাসরত মানুষরা সরাসরি বিভিন্ন পরিবহন ব্যবহার করে রাণীনগর থেকে শুরু করে আত্রাই, নলডাঙ্গা, বাসুদেবপুর হয়ে অল্প সময়ে কম খরচে জেলা শহর নাটোরে পৌঁছে যাচ্ছে। স্থানীয়রা বলছে, সড়কের কিছু কিছু স্থানে পাকাকরনের কাজ শেষ না হওয়ায় ধূলোবালি ও খানাখন্দে দূর্ভোগ চরম পোহাতে হচ্ছে। তারপরও এই সড়কে চলাচল করতে পেরে নিজেরা স্বস্তি প্রকাশ করছে। নওগাঁ সড়ক বিভাগ বলছে ২০২১-২২ অর্থ বছরেই বাকি কাজগুলো সম্পন্ন করে জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

জানা গেছে, ২০০১সালে জোট সরকার ক্ষমতায় আসার পর এই সড়কটি নির্মাণ কাজের জন্য তৎকালীন চারদলীয় জোট সরকারের নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ এবং গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবির নওগাঁর ঢাকা রোড নামক স্থানে নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সেই মোতাবেক কিছু কাজ শুরু হলেও রাজনৈতিক নানা জটিলতার কারণে তা ফাইলবন্দী হয়ে পড়ে থাকে। এরপর ঢাকা রোড থেকে রাণীনগর রেলওয়ে স্টেশন পর্যন্ত ৮কিলোমিটার সড়কের কাজ অনেক আগেই পাকাকরন করা হয়। পরে অনেক জটিলতা কাটিয়ে নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের প্রয়াত সাংসদ ইসরাফিল আলম ২০১৮সালে পুন:রায় রাণীনগর রেলওয়ে ষ্টেশন থেকে আত্রাই হয়ে নাটোর জেলার সীমানা পর্যন্ত অঞ্চলিক সড়কের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরপর থেকে এই সড়কের নির্মাণ কাজ এলাকাবাসির কাছে অনেকটাই দৃশ্যমান হয়।

এই সড়কটি নাটোর বাইপাস সড়কের সাথে যুক্ত হয়েছে। পুরো সড়কে ৫টি সেতু ও ১০টি কালভার্ট নির্মাণ কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। বর্তমান সড়কের উপরিভাগের কাজও শেষের দিকে। কিছু কিছু জায়গায় শুধু মাত্র কার্পেটিং কাজ বাকি আছে। এই মহাসড়কের নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছে ১২৯ কোটি টাকা। পুরো প্রকল্পটিকে ৪টি ফেজে ভাগ করে ৪টি ঠিকাদার প্রতিষ্ঠান কাজ করছেন। নওগাঁ- নাটোর অঞ্চলিক সড়কটির নির্মাণ কাজের দেখভাল করছেন নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ।

স্থানীয় বাসিন্দা হাসিবুল হোসেন, আবু বক্কর সিদ্দিকসহ অনেকে জানান মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। ইতিমধ্যে আমরা কম খরচে অল্প সময়ে রাণীনগর-আত্রাই হয়ে বিভিন্ন যানবাহনে নাটোর অঞ্চলে যেতে পারছি। মাঝে মধ্যে কিছু কাজ বাকি থাকায় আমাদের অসুবিধা হচ্ছে। এই কাজগুলো সম্পন্ন করা হলে আমরা আরো ভালো ভাবে চলাচল করতে পারবো।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান সাজিদ জানান, ২০২১-২২ অর্থ বছরের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যে বর্তমানে কাজ চলমান রয়েছে। সরকারের দেওয়া  নিদের্শনা মোতাবেক প্রকল্পের আর সময় বাড়ানো হবে না। কাজের সিডিউল মোতাবেক সঠিক ভাবে কাজ সম্পন্ন করার জন্য ঠিকাদার প্রতিষ্ঠানগুলোকে কঠোর ভাবে হুশিয়ারী প্রদান করা হয়েছে। সড়কটি নির্মাণ কাজ শেষ হলে এই জনপদের মানুষের ব্যবসা বাণিজ্যসহ অর্থনৈতিক জীবনমান উন্নয়ন হবে।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ার হোসেন হেলাল জানান, নওগাঁ-নাটোর অঞ্চলিক সড়কের নির্মাণ কাজ অনেক আগে থেকেই চলমান রয়েছে। এই অঞ্চলের মানুষের জন্য বর্তমান সরকারের আরেকটি মাইলফলক এই আঞ্চলিক মহাসড়কটি। সড়কটি পুরোপুরি চালু হলে পাল্টে যাবে সড়কের আশেপাশের অঞ্চলগুলোর অর্থনৈতিক চাকা। বর্তমানে সড়কের নির্মাণ কাজ শেষ পর্যায়ের দিকে। এই সড়কটি পুরোদমে চালু হলে এলাকাবাসি পাবে একটি চলাচলের আধুনিক সড়ক। যার মাধ্যমে রাণীনগর-আত্রাইয়ের লোকজন অল্প খরচে অনেক কম সময়ে নাটোর হয়ে ঢাকায় যেতে পারবে। আমি আশাবাদি খুব অল্প সময়ের মধ্যেই সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে খুলে দেওয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই