তারিখ : ২৪ জানুয়ারী ২০২২, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে সোলার স্ট্রিট লাইট স্থাপন

অন্ধকারাচ্ছন্ন সড়ক আলোকিত করতে রাণীনগরে সোলার স্ট্রিট লাইট স্থাপন
[ভালুকা ডট কম : ০৬ ডিসেম্বর]
নওগাঁর রাণীনগরের প্রধান প্রধান সড়ক আলোকিত করতে সোলার স্ট্রিট লাইট স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে। বর্তমানে উপজেলার নওগাঁ-রাণীনগর-আত্রাই সড়কের হাসপাতাল মোড় থেকে নগর ব্রিজ সংলগ্ন এবং উপজেলা বাসস্ট্যান্ড থেকে রেলগেইট পর্যন্ত সড়ক সন্ধ্যার পর থেকে সোলারের আলোয় আলোকিত হচ্ছে। দিন শেষে যখন আলো প্রয়োজন হয় তখন স্বয়ংক্রিয় ভাবে এই লাইট জ্বলে ওঠে বলে সুইচ টিপে আলো জ্বালিয়ে দেওয়ার ঝামেলা নেই।

উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা গেছে, উপজেলার প্রধান প্রধান সড়ক আলোকিত করার লক্ষ্যে জাইকার অর্থায়নে ও উপজেলা পরিষদের বাস্তবায়নে নওগাঁ-রাণীনগর-আত্রাই সড়কের বিভিন্ন স্থানে ৮০টি সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হচ্ছে। চলতি বছর ৫০লাখ টাকা ব্যয়ে প্রকল্পটির সার্বিক ত্বত্তাবধানে রয়েছে উপজেলা প্রকৌশল অধিদপ্তর। পর্যায়ক্রমিক ভাবে উপজেলার প্রধান প্রধান সড়কের পুরো অংশেই সোলার লাইট স্থাপন করা হবে বলে সূত্রে জানা গেছে। সম্প্রতি লাইট স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেছেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ার হোসেন হেলাল।

উপজেলার এনায়েতপুর গ্রামের ভ্যান চালক রইচ উদ্দিন বলেন আগে অন্ধকারের মধ্যে রাণীনগর-আত্রাই সড়ক দিয়ে যাতায়াত করতে হতো। রাতের বেলায় অন্ধকারের কারণে সড়কের অনেক স্থানে ছিনতাইকারীদের কবলে পড়তে হতো। কিন্তু এখন সড়কের পাশে সোলার স্ট্রিট লাইট স্থাপন করায় পুরো সড়ক জুড়ে আলোকিত হয়ে থাকছে। যার কারণে সড়কের অনেক দূরবর্তি স্থান পর্যন্ত দেখা যায়। এই লাইট স্থাপনে ভ্যান চালক ও পথচারীসহ সাধারনদের অনেক উপকার হয়েছে।

উপজেলা প্রকৌশলী শাহ মো. শহীদুল হক বলেন বর্তমান সরকারের অঙ্গিকার ছিলো শহরের সুবিধা গ্রামে পৌছে দেওয়া। নবায়নযোগ্য বিদ্যুৎ সুবিধা তার মধ্যে অন্যতম। বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন ট্রাস্টের আওতায় গ্রীন হাউজ গ্যাস নিরসন কমানোর লক্ষে সরকার সোলার স্ট্রিট লাইট স্থাপন প্রকল্প হাতে নিয়েছে। তারই ধারাবাহিকতায় উপজেলাতে এই প্রকল্প শুরু করা হয়েছে। পরবর্তিতে শুধু প্রধান সড়কই নয় গ্রামের প্রতিটি রাস্তাতেও এই সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হবে।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ার হোসেন হেলাল বলেন যোগাযোগ ব্যবস্থা ও বিদ্যুৎ সুবিধা একটি অবহেলিত অঞ্চলকে সবদিক দিয়ে চাঙ্গা করে তোলে। তাই সরকার তার নির্বাচনী অঙ্গিকার বাস্তবায়ন করার লক্ষ্যে নবায়নযোগ্য সৌরশক্তিকে ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের প্রতি জোর দিয়েছে। তাই বিশ্বের বিভিন্ন দাতা দেশগুলোর সহযোগিতায় পুরো দেশেই সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হচ্ছে। বিশেষ করে মফস্বল ও গ্রাম পর্যায়ের সড়ক ও রাস্তাগুলোতে এই লাইটগুলো স্থাপন করা হচ্ছে। এতে করে স্ট্রিট লাইটের আলোয় আলোকিত হচ্ছে অন্ধকারাচ্ছন্ন অঞ্চল। বদলে যাচ্ছে দেশের দৃশ্যপট। যতদিন পুরো দেশ আলোকিত না হচ্ছে ততদিন এই কার্যক্রম অব্যাহত রাখা হবে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৭৮৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই