তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার উদ্বোধন

বাংলাদেশ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানতে হলে বেশি বেশি বই পড়তে হবে-নওগাঁয় খাদ্যমন্ত্রী
[ভালুকা ডট কম : ৩০ ডিসেম্বর]
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন সঠিক ইতিহাসের বেশী বেশী বই পড়ে নতুন প্রজন্মের কাছে বাংলাদেশ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রকৃত ইতিহাস পৌছে দিতে হবে। বর্তমান প্রজন্ম এখন অনেকটাই বই পড়া থেকে দুরে সরে গেছে। বইয়ের পরিবর্তে বর্তমান প্রজন্ম মোবাইল, ফেসবুক, ট্ইুটারে আসক্ত হয়ে পড়েছে। এই আসক্তি থেকে কোন জ্ঞান লাভ করা যায় না। অথচ বই পড়া থেকে অর্জিত জ্ঞান মৃত্যুর পূর্ব মূহুর্ত পর্যন্ত মনে থাকে।

বৃহষ্পতিবার বিকেলে শহরের মুক্তির মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে সাংস্কৃতিক মন্ত্রনালয়ের সার্বিক ব্যবস্থাপনায় ও জেলা প্রশাসনের বাস্তবায়নে ৪দিন ব্যাপি বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় মন্ত্রী আরো বলেন আমাদের ভাষা আন্দোলন, ৬দফা, গণ অভ্যুত্থান, ৭০ এর নির্বাচন, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা অর্জন, বঙ্গবন্ধুকে হত্যা কারাগারে ৪ নেতাকে হত্যা বাংলাদেশের পর্যায়ক্রমিক ইতিহাস। বেশি বেশি  এবং সঠিক বই না পড়ার কারনে একটি মহল এসব ইতিহাস বিকৃতির প্রানান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই অপচেষ্টাকে রুখে দিয়ে সঠিক ইতিহাস প্রতিষ্ঠার জন্য এই প্রজন্মের সন্তানদের হাতে সঠিক বই তুলে দিতে হবে। পাঠ্যবই পড়ার পাশাপাশি সবাইকে অন্যান্য বই কিনতে হবে, বই পড়তে হবে। দেশের ইতিহাস, ঐতিহ্য, কৃষি, সংস্কৃতি, গল্প, কবিতাসহ সব ধরনের বই পড়তে হবে। বই পড়লে নিজেদের জ্ঞানের ভান্ডার প্রসারিত হয়। জানা যায় অনেক কিছু। এখন একটি বিষয় খুবই লক্ষনীয়, সেটা হচ্ছে বই পড়ার প্রতি কেন জানি সবার অনাগ্রহ তৈরি হয়েছে। সবাই ফেসবুক, টুইটার, ম্যাসেনজারে ব্যস্ত থাকে। যার ফলে সঠিক মেধা বিকাশে এক ধরনের বাঁধা সৃষ্টি হচ্ছে। কিন্তু বেশি সময় দেয়া উচিত বই পড়ার দিকে। অভিভাবকদের এ বিষয়ে সচেতন হতে হবে। যেন সন্তানরা বিপথে চলে না যায়। কারন আজকের তরুন প্রজন্মই কিন্তু আগামী দিনের দেশের কর্ণধার। তারাই কিন্তু দেশকে নেতৃত্ব দেবে। তাই আসুন সবাই লাইব্রেরিতে গিয়ে বই পড়ি, দোকানে গিয়ে বই কিনি, প্রিয়জনকে বই উপহার দেই। সবাই বই পড়ার প্রতি বেশি করে মনোযোগী হই।

বর্তমান সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন তলাবিহীন ঝুড়ি থেকে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার যোগ্য নেতৃত্বে পরিচালিত বর্তমান সরকার দেশকে উন্নয়নশীল দেশে রুপান্তরিত করেছে। দেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্ব স্বীকৃত পেয়েছে।

জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ার হোসেন হেলাল, জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল মালেক, পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া, নওগাঁ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর নাজমুল হাসান এবং বই মেলা উদযাপন কমিটির সদস্য সচিব জেলা প্রন্থাগারিক এস এম আসিফ প্রমুখ। নতুন প্রজন্মকে বইয়ের প্রতি আগ্রহী করে তোলার জন্য এমন আয়োজন যেন প্রতিবছরই করা হয় সেই বিষয়ে অতিথিরা জোর দেন। পরে মন্ত্রী মেলায় স্থাপিত বিভিন্ন ষ্টলসমূহ পরিদর্শন করেন। মেলায় ৩২টি ষ্টল স্থাপিত হয়েছে। মেলায় প্রতিদিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই