তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে প্রচন্ড শীতকে উপেক্ষা করে চলছে বোরো রোপন

রাণীনগরে প্রচন্ড শীতকে উপেক্ষা করে চলছে বোরো ধান রোপন
[ভালুকা ডট কম : ২৩ জানুয়ারী]
নওগাঁ ও তার আশেপাশের অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত প্রবাহ। আর উত্তরের হিমেল হাওয়া সেই শীতের তীব্রতাকে আরো বাড়িয়ে দিয়েছে কয়েকগুন। লাগাতার এই শীতে কাহিল হয়ে পড়েছে নওগাঁর রাণীনগরের সর্বস্তরের জনজীবন। এমন দুর্যোগেও উপজেলার মাঠজুড়ে চলছে ইরি-বোরো ধান রোপনের কার্যক্রম। প্রচন্ড শীতকে উপেক্ষা করে কৃষকরা প্রধান ফসল ইরি ধান রোপনের জন্য জমি প্রস্তুত করতে আবার কেউ ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন। খেটে-খাওয়া দিনমজুর শ্রমিকরাও জীবিকা নির্বাহের লক্ষ্যে প্রচন্ড শীতকে উপেক্ষা করে ধানের মাঠে কাজ করছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে চলতি মৌসুমে উপজেলার ৮টি ইউনিয়নে ১৭হাজার ৮শত ৮ হেক্টর জমি ইরি-রোবো ধান চাষের জন্য নির্ধারন করা হয়েছে। তবে এই লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে ইরি ধান চাষ হওয়ার আশা করছে কৃষি বিভাগ। ইরি-বোরো মৌসুমে সরকারের পক্ষ থেকে উপজেলার প্রান্তিক পর্যায়ের ৬হাজার কৃষককে কৃষি প্রণোদনার আওতায় উন্নত জাতের ধান বীজ ও সার বিতরন করা হয়েছে। তবে আবহাওয়া ধান রোপনের অনুক’লে থাকায় ও ঘন কুয়াশা দীর্ঘ সময় না থাকায় বোরো বীজতলার তেমন ক্ষতি না হওয়ায় উপজেলার কৃষকদের চারা সংকটে পড়তে হবে না বলেও জানায় কৃষি বিভাগ।

উপজেলার লোহাচ’ড়া গ্রামের কৃষক মতলব আলী বলেন প্রচন্ড শীতকে উপেক্ষা করেও আমরা ইরি ধান রোপন করছি। রোপনে দেরি হলে ধানের ফলন ভালো হবে না তাই অনেক কষ্ট হলেও ধান রোপনের কাজ করছি। এছাড়া কৃষি অফিস থেকে সব সময় সার্বিক সহযোগিতা পেয়েছি। ধান বীজ ও সারও পেয়েছি। এতে করে আমার অনেক উপকার হয়েছে।

কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন এই বৈরী আবহাওয়ায় বোরো বীজতলায় কিভাবে পরিচর্যা করতে হবে, কোন সময় কিভাবে ধান রোপন করলে ধানের ফলন ভালো হবে ইত্যাদি বিষয়ে আমিসহ মাঠ পর্যায়ের উপ-সহকারি কৃষি কর্মকর্তারা সর্বদাই কৃষকদের পরামর্শ দিয়ে আসছি। আশা রাখি বড় ধরনের কোন দুর্যোগ না এলে আর আবহাওয়া ধান চাষের অনক’লে থাকলে চলতি ইরি-বোরো মৌসুমে বাম্পার ফলন হবে বলে আমি আশা করছি।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই