তারিখ : ১৭ আগস্ট ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব ক্যান্সার দিবস-২০২২

বিশ্ব ক্যান্সার দিবস-২০২২
[ভালুকা ডট কম : ০৪ ফেব্রুয়ারী]
সারা পৃথিবীর ন্যায় বাংলাদেশেও ৪ঠা ফেব্রুয়ারীতে পালিত হলো বিশ্ব ক্যান্সার দিবস-২০২২। ক্যান্সার সচেতন ও প্রতিরোধ করতে ইউনিয়ন ফর ইন্টারন্যাশনাল ক্যান্সার কন্ট্রোল (UICC) ২০০০ সালের ৪ঠা ফেব্রুয়ারীতে প্যারিসে এই দিবসটি প্রথম পালন করে। সারা বিশ্বে ৯৬ লাখ মানুষ প্রতি বছর ক্যান্সারে মারা যান। বাংলাদেশে ১২ লাখ ক্যান্সার রুগী, নতুন করে আক্রান্ত এক লাখ ৫৬ হাজার এবং মারা যায় এক লাখ নয়জন। বিশ্ব ক্যান্সার দিবস-২০২২ এবারের প্রতিপাদ্য- ‘আসুন ক্যান্সার সেবায় বৈষম্য দূর করি’।

ক্যান্সার কেন হয়?
ধূমপান, পান, জর্দা, তামাক, সবজি ফলমূল ও আঁশযুক্ত খাবার কম খাওয়া, শারীরিক স্থূলতা, আল্ট্রা- ভায়োলেট রশ্মি, এক্স-রে রেডিয়েশন, রাসায়নিক, কিছু ভাইরাস ও অন্যান্য জীবাণুর সংক্রমণে ক্যান্সার হয়। আমাদের দেশে পুরুষদের ফুসফুস ক্যান্সার ও মহিলাদের মধ্যে স্তন ক্যান্সার ও জরায়ু ক্যান্সার বেশি হয়।

অনেক ক্যান্সার প্রতিরোধযোগ্য। যেমন- হেপাটাইটিস টিকা নিয়ে লিভার ক্যান্সার এবং এইচপিভি টিকা নিয়ে জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধ করা যায়। বেশিরভাগ ক্যান্সার আধুনিক চিকিৎসা নিলে ভালো হয়। দেরিতে চিকিৎসায় অথবা অপচিকিৎসায় ক্যান্সার রুগী বিভিন্ন জটিলতায় মারা যায়। ক্যান্সার প্রতিরোধ এবং চিকিৎসা সম্পর্কে আমাদের সবাইকে আরো অধিক সচেতন হতে হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫১৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই