তারিখ : ১৭ আগস্ট ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় কৃষি প্রণোদনার সার-বীজ বিতরন

নওগাঁয় কৃষি প্রণোদনার সার-বীজ বিতরন
[ভালুকা ডট কম : ২৪ এপ্রিল]
নওগাঁ সদর উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের কৃষকদের মাঝে কৃষি প্রণোদনার সার ও বীজ বিতরন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। ২০২১-২২ অর্থ বছরে খরিপ-১/২২-২৩ মৌসুমে আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ১৯শত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে এই বীজ ও রাসায়নিক বিতরন করা হচ্ছে।

প্রতিজন কৃষক প্রণোদনা হিসেবে ৫কেজি বীজ, ২০কেজি ডিএপি ও ১০কেজি এমওপি সার পাচ্ছেন। রবিবার সদর উপজেলা পরিষদ প্রাঙ্গনে সদর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের বাস্তবায়নে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কার্যক্রমের উদ্বোধন করেন নওগাঁ-৫ (সদর) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তা ড. মো. আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মো. রফিকুল ইসলাম (রফিক), ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা, শাহানাজ আক্তার নাইস প্রমুখ।এছাড়া অনুষ্ঠানে উপজেলা প্রকৌশলী ইমতিয়াজ জহুরুল হকসহ অন্যান্য কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও কৃষক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন এক সময় দেশের প্রধান ধানই ছিলো আউশ ধান। এই আউশ ধান চাষে কৃষকদের খরচ খুব কম হতো। কিন্তু উৎপাদন ছিলো কম। বর্তমানে প্রতিনিয়তই জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যার কারণে সবকিছুর উৎপাদনও বৃদ্ধি করতে হচ্ছে। তাই আউশ ধানের আবাদ অনেকটাই কমে গেছে। সেই আবাদকে আবারো ফিরিয়ে আনতে কৃষকদের আউশ ধান চাষে উদ্বুদ্ধ করতেই সরকারের পক্ষ থেকে এই প্রণোদনা প্রদান করা হচ্ছে। শুধু আউশই নয় প্রতিটি আবাদেই সরকারের পক্ষ থেকে প্রণোদনা প্রদান করা হচ্ছে। সেই প্রনোদনা সঠিক ভাবে কাজে লাগিয়ে সকল ফসলের ফলন বৃদ্ধি করার আহ্বান জানানো হয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫১৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই