তারিখ : ১২ আগস্ট ২০২২, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বোরো ধানে চিটা কৃষকের মাথায় হাত

ভালুকায় বোরো ধানে চিটা কৃষকের মাথায় হাত
[ভালুকা ডট কম : ২৮ এপ্রিল]
ভালুকার বিভিন্ন এলাকায় মৌসুমের শেষ সময়ে বোরো ধানে চিটা দেখা দেয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পরেছেন। ধান রোপনের পর কয়েক মাস পরিচর্যা করে যখন ঘরে ফসল তুলার প্রস্তুতি নিয়ে কৃষক মাঠে গিয়ে ধানের ক্ষেতে ধানের মধ্যে চাল বিহিন চিটা দেখতে পায় তখন কিছুই করার থাকেনা। 

উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের পাড়াগাঁও বড়চালা লাউতি খালের পাড়ে চতুর্দিকে কাঁচা বোর ধান ক্ষেত মাঝখানে কিছু অংশ মরে সাদা হয়ে আছে। ক্ষেতের মালিক কৃষক দেলোয়ার হোসেন ধানক্ষেতে মরা চিটা ধান গুলি হাতে নারাচারা করছিলেন। তিনি জানান কয়েকদিন আগে দেখেছেন ধান ক্ষেতে সামান্য মরগ ধরেছে। তিনি ধান কাটার জন্য শ্রমিক খুজতেছিলেন। কিন্তু বুধবার ক্ষেতে এসে দেখেন সমস্ত ধান মরে খড় হয়ে গেছে। খালি চোঁচা (চিটা) ধানের ভিতরে কোন চাল নেই। তিনি জানান তিন বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছেন। এতে সর্ব সাকুল্যে প্রায় ২০ হাজার টাকার মত খরচ হয়েছে। ফলন ভাল হলে তার জমি হতে ৪০ থেকে ৪৫ মন ধান ঘরে তুলতে পারতেন। চিটায় যে ক্ষতি হয়েছে তাতে প্রায় ২৫ হাজার টাকার ফসল নষ্ট হয়েছে। একই এলাকার কৃষক আব্দুর মতিন ও আমিনুলের ধান ক্ষেতেও ধান মরে চিটা হওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ফসলের রোগ বালাইয়ের ব্যাপারে কৃষি বিভাগের পরামর্শ নিয়েছিলেন কিনা জানতে চাইলে তিনি জানান কৃষি বিভাগের লোক জনের দেখাই পাননা পরামর্শ নিবেন কার কাছ থেকে। 

এ ব্যাপারে স্থানীয়রা সংশ্লিষ্ট ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তার সাথে মোবাইলে কথা বললেও এ রিপোর্ট লেখা পর্যন্ত তিনি আক্রান্ত ধান ক্ষেত পরিদর্শনে যাননি। শুধু দেলোয়ার হোসেনের ধান ক্ষেতই নয় আশপাশের অনেক কৃষকের একই অবস্থা বলে তারা জানিয়েছেন। এ ছারাও উপজেলা গোয়ারী, চামিয়াদি, ডাকাতিয়া, চাপরবাড়ী এলাকার অনেক কৃষকের ধান ক্ষেতে চিটা হওয়ার খবর পাওয়া গেছে।

উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে এ বছর ১৮ হাজার ৮৯৫ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। কোন কোন এলাকায় ব্রী ধান ২৮ জাতে ব্লাষ্ট আক্রন্ত হওয়ায় ধানে সামান্য চিটা হলেও প্রতিকারে উপ সহকারীগণ মাঠে কাজ করছেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৪৯৬১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই