তারিখ : ১৭ আগস্ট ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মাঙ্কিপক্স সম্পর্কে জানুন

মাঙ্কিপক্স সম্পর্কে জানুন
[ভালুকা ডট কম : ২৩ মে]
মাঙ্কিপক্স একটি ভাইরাস সংক্রামিত রোগ উৎস আফ্রিকায়। বিশ্বজুড়ে বিশেষ করে ইউরোপের দেশগুলোতে বেশি। আমেরিকা ও অস্ট্রেলিয়াতেও ছড়িয়ে পড়ছে। মৃত্যুর হার ১০ শতাংশ।

মাঙ্কিপক্স আসতে পারে পশু থেকে। ইঁদুর, কাঠবেড়ালির ত্বক বা আঁচড় থেকে এই পক্স হতে পারে। এসব প্রাণীর রক্ত থেকেও এই সমস্যা হতে পারে। আক্রান্তের সর্দি, কাশি থেকে বা কথা বললেও এই রোগ ছড়ায়। ভাইরাস সংস্পর্শে পোশাক, আক্রান্তের রক্ত থেকে ছড়িয়ে যায় এ রোগ। এই রোগ যৌনবাহিতও বটে।

উপসর্গ থাকে দুই থেকে চার সপ্তাহ। গুরুতর জটিলতা বিরল। শিশু ও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, তাদের জটিলতা হতে পারে। মাঙ্কিপক্স খুব বেশি তীব্র নয়। শরীরে দানা বাঁধে, ফোস্কা পড়ে। মাথা ব্যথা, পেশির ব্যাথা,  র‌্যাশ, জ্বর ও ঘাম দিয়ে শুরু। লিম্ফনোড বড় হয়। নিউমোনিয়া, হতবুদ্ধি, চোখের ও দৃষ্টি সমস্যা হতে পারে।

এ রোগ আপনা আপনিই দুই থেকে চার সপ্তাহের মধ্যে ভালো হয়ে যায়। তবে চিকিৎসকের পরামর্শে কিছু ওষুধের দরকার পড়ে। শুরুতেই চিকিৎসায় সেরে ওঠে মাঙ্কিপক্স।গুটি বসন্তের টিকা এ রোগ প্রতিরোধে অনেকটা কার্যকর। কারোর মাঙ্কিপক্স সন্দেহ হলে তার থেকে সংস্পর্শ এড়িয়ে নিরাপদ দূরত্বে থাকতে হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫১৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই