তারিখ : ১৭ আগস্ট ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বাজারে আসা শুরু করলো নওগাঁর আম

গুটি আম পাড়ার মধ্যদিয়ে বাজারে আসা শুরু করলো নওগাঁর সুমিষ্ট ও সুস্বাদু আম
[ভালুকা ডট কম : ২৫ মে]
আমের ব্যাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত নওগাঁয় গাছ থেকে আম পাড়া শুরু করেছেন চাষীরা। বুধবার (২৫ মে) জেলার ১১টি উপজেলায় গুটি বা স্থানীয় জাতের আমপাড়া ও বিক্রয়ের মধ্যদিয়ে এ বছরের আম সংরক্ষন ও বিপনন কার্যক্রম শুরু করেছেন চাষী ও ব্যবসায়ীরা।

এবছর জেলায় ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। হেক্টরপ্রতি ফলন ধরা হয়েছে ১২ দশমিক ৫০ টন। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৪৩৫ টন আম। যার বিক্রয় মূল্য ধরা হয়েছে প্রায় ২হাজার কোটি টাকা। এ ছাড়া গত বারের চেয়ে জেলায় এবার ৩ হাজার ৬২৫ হেক্টর জমিতে আমচাষ বেশি হওয়ায় উৎপাদন অন্য যেকোনো সময়ের রেকর্ড ভাঙবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামছুল ওয়াদুদ জানান নওগাঁয় আম চাষ দিন দিন অত্যন্ত একটি লাভ জনক হয়ে উঠছে। তাই নওগাঁর কৃষকরা ধানের পাশাপাশি আম চাষে আগ্রহী হচ্ছেন। আজ থেকে থেকে গুটি আম বা স্থানীয় জাতের আম পাড়ার মধ্য দিয়ে শুরু হলো এ বছরের আম সংরক্ষনের কাজ এবং তা ১০ -১৫ দিন পর পর বিভিন্ন জাতের আম পাড়া হবে । যা ১০ জুলাই থেকে আশ্বিনা/ বারী-৪ এবং গৌড়মতি আম পাড়ার মধ্যদিয়ে শেষ হবে এ বছরের আম সংরক্ষণ যা অগাস্ট মাসের মাঝামাঝি সময় চলমান থাকবে।

আম চাষীরা জানান আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর গাছে আমের ফলন ভালো হয়েছে। তাই দীর্ঘ প্রায় দুই বছর করোনা ভাইরাসের কারণে সঠিক ভাবে আম বাজারজাত করতে না পারায় লোকসান গুনতে হয়েছে। কিন্তু এবার ২৫শ থেকে ৩হাজার টাকা মণ হিসেবে আম বিক্রি করতে পারবেন। গুটি বা স্থানীয়, গোপাল্ভোগ, হিমসাগর, আমরুপালী, বারি-৪, গৌড়মতি, ব্যানানা ম্যাংগো, কাটিমন, ল্যাংড়া, হিমসাগর, ফজলি, মিয়াজিকিসহ দেশী বিদেশী বিভিন্ন জাতের আম চাষ করেছেন আমচাষীরা।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫১৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই