তারিখ : ০২ জুলাই ২০২২, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

যমুনায় পানি বৃদ্ধি ও ভাঙ্গন অব্যাহত

যমুনায় পানি বৃদ্ধি ও ভাঙ্গন অব্যাহত
[ভালুকা ডট কম : ১৬ জুন]
সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছ। গত ২৪ ঘন্টায়  ২০ সে.মি বৃদ্ধি পেয়ে বর্তমানে ১২.০৫ সে.মি লেভেলে পানি প্রবাহিত হচ্ছে। যা বিপদসীমার মাত্র ১.০৫ নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। যেহারে পানি বাড়ছে তাতে আগামী তিন-চারদিনের মধ্যে বিপদসীমা ক্রস করবে বলে পাউবো অফিস জানিয়েছে।

এদিকে পানি বাড়ায় যমুনার অরক্ষিত অঞ্চল এনায়েতপুর, শাহজাদপুর ও চৌহালীতে ব্যাপক ভাঙ্গন শুরু হয়েছে। গত ১০ দিনের ব্যবধানে প্রায় অর্ধশতাধিক বসতভিটাসহ ফসলি জমি বিলীন হয়ে গেছে। প্রতিদিন নতুন নতুন অঞ্চল প্লাবিত হয়ে পড়ায় ফসল-শাকসবজি নস্ট হয়ে যাচ্ছে। ভাঙ্গনের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বুধবার দুপুরে পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. জহিরুল ইসলামসহ পাউবো কর্মকর্তারা শাহজাদপুরের খুকনী ও এনায়েতপুরের ব্রাহ্মনগ্রাম পরিদর্শন করেছেন। এসময় তিনি ভাঙ্গন ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন।

পরিদর্শন শেষে পানি উন্নয়ন বোডের প্রধান প্রকৌশলী মোঃ জহিরুল ইসলাম বলেন, যমুনার ভাঙনরাধে ইতোমধ্যে সাড়ে ৬শ কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়েছে। সেটার কাজ চলমান রয়েছে। তবে নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে ব্রাহ্মনগ্রামসহ দু-এক জায়গায় কিছুটা ভাঙন দেখা দিয়েছে। সেটার বিস্তৃৃতি ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে পাউবো চেষ্টা করছে। ইতোমধ্যে জিও ব্যাগ ফেলে ভাঙন রোধ করা হচ্ছে।

তিনি আরও বলেন, বর্ষা মৌসুম শেষে এখানে স্থায়ী বাঁধের কাজ করা হবে। আশা করছি প্রকল্প মেয়াদ শেষের আগেই এনায়েতপুরের ব্রাহ্মনগ্রাম থেকে পাঁচিল পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার নদীর ডান তীর রক্ষার কাজ শেষ হবে। তবে আতঙ্কের কিছু নেই।#

 



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৩৪৩০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই