তারিখ : ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে স্বাস্থ্যকমপ্লেক্সে নানা বয়সী রোগির ভিড়

রায়গঞ্জে ঘরে ঘরে সর্দি জ্বর স্বাস্থ্যকমপ্লেক্সে নানা বয়সী রোগির ভিড়
[ভালুকা ডট কম : ১৩ জুলাই]
রায়গঞ্জে ঘরে ঘরে সর্দি জ্বরের প্রকোপ শুরু হয়েছে। আবহাওয়া পরিবর্তন ও তীব্র গরমে এলাকায় সর্দি জ্বর ও নানা উপসর্গ ছড়িয়ে পড়েছে। উপজেলার প্রতিটি গ্রামে অধিকাংশ পরিবারে শিশু ও বৃদ্ধসহ নানা বয়সী মানুষ সর্র্দি কাশি ও বিভিন্ন উপসর্গ নিয়ে জ্বরে আক্রান্ত হচ্ছে। পেটের পীড়া নিয়েও জ্বরে ভূগছেন কেউ কেউ। বুধবার স্বাস্থ্যকমপ্লেক্স ও এলাকার ক্লিনিকগুলো ঘুরে দেখা গেছে সর্বত্র সর্দি জ্বরের রোগির প্রচন্ড ভিড়।

উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের সেনগাঁতী গ্রামের ফারুক আহম্মেদ জানান তিনি ও তার ২ বছর বয়সী ছেলেসহ পরিবারের ৪ জন সদস্যের মধ্যে ৩ জনই কয়েকদিন হলো তীব্র সর্দি কাশি ও জ্বরে ভূগছেন। এবং তার গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে এক দুইজন করে জ্বরে ভূগছেন। একই ইউনিয়নের সিমলা গ্রামের রবিউল ইসলাম জানান, তার পরিবারের ৫জন সদস্যের মধ্যে ৩ জনই জ্বরে আক্রান্ত। আশপাশের বাড়ি গুলোতেও জ্বরে ভূগছেন অনেকে। উপজেলার ৯টি ইউনিয়ন, ধামাইনগর, সোনাখাড়া, ধুবিল, ঘুরকা, চান্দাইকোনা, ধানগড়া, নলকা, পাঙ্গাসী ও ব্রহ্মগাছার বিভিন্ন গ্রামে খোঁজ নিয়ে জানাযায় প্রতিটি গ্রামের অধিকাংশ বাড়িতে এই মৌসুমী জ্বরের প্রকোপে ভূগছেন নানা বয়সী মানুষ। সরকারি হাসপাতালসহ এলাকার বেসরকারি ক্লিনিকগুলোতে রোগির ভিড় বাড়ছে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ রহিমা আকতার শারমিন বলেন, গত এক সপ্তাহে আমরা সাড়ে ৭ শত সর্দি জ্বরের রোগির চিকিৎসা দিয়েছি। মহিলা, শিশু ও বৃদ্ধসহ স্বাস্থ্যকমপ্লেক্সে সর্দিজ্বর ও ডায়রিয়ার রোগি ভর্তি আছে ১৪ জন। সর্দি জ্বরের রোগির বিনামূল্যে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। আজ কোভিড পজেটিভ একজন রোগি পাওয়া গেছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আবহাওয়া জনিত কারণে এখন ডায়রিয়া ও সর্দি কাশি জ্বর হচ্ছে। গত বছরের তুলনায় এবার এই জ্বরের প্রকোপ অনেক বেশি। জ্বরের উত্তাপ বেশি হলে রোগির মাথায় প্রচুর পানি ঢালতে হবে। প্যারসিটামল জাতীয় ওষুধ মাত্রা মত খেলে ৩/৪দিনের মধ্যে বেশির ভাগ রোগি সুস্থ্য হয়ে উঠছেন। সর্দিজ্বর ও ডায়রিয়া প্রতিরোধের জন্য স্বাস্থ্য সচেতনতামূলক পরামর্শ দেওয়া হচ্ছে।#  



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই