তারিখ : ২৮ নভেম্বর ২০২২, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে কমিটি নেই

নান্দাইলে এমপিওভূক্ত অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে কমিটি নেই
[ভালুকা ডট কম : ২৬ আগস্ট]
ময়মনসিংহের নান্দাইল উপজেলায় স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান মিলিয়ে ৭৮টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তন্মধ্যে ৭৫টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভূক্ত হয়েছে, বাকী ৩টি এখনও এমপিওভূক্ত হয়নি। করোনাকালীন সময়ে অনেক প্রতিষ্ঠানে কমিটি পুন:গঠনে নির্বাচন করা সম্ভব হয়নি। বর্তমানে নান্দাইল উপজেলার বেশ কিছু প্রতিষ্ঠানে কমিটি নেই।

তবে সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদীন খান তুহিনের হাত ধরে আওয়ামীলীগ সরকারের উন্নয়নের ছোঁয়ায় নান্দাইলে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন হয়েছে। কিন্তুু প্রতিষ্ঠানগুলোর কমিটির মেয়াদ উর্ত্তীণ হওয়ায় তথা কোন কমিটি না থাকায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি সহ শিক্ষার মান উন্নয়ন যেন জিমিয়ে পড়েছে।

একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার মান উন্নয়ন ও অবকাঠামোগত উন্নয়ন সহ প্রতিষ্ঠান পরিচালনা কার্যক্রমের জন্য কমিটি গঠন করা অত্যাবশ্যকীয়। তাই শিক্ষার মান উন্নয়ন বেগমানের জন্য প্রতিষ্ঠানগুলোতে কমিটি গঠনের তদারকি জোরদার জরুরী।

নান্দাইল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানাগেছে, করোনা না থাকায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কমিটি গঠনের প্রক্রিয়া জোরদার করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্টান প্রধানদের তাগাদা দেওয়া হয়েছে। যে সমস্ত প্রতিষ্ঠানে নিয়মিত কমিটি নাই। তাদের বিধি মোতাবেক এডহক কমিটি গঠনের জন্য বলা হয়েছে। তবে অনেক প্রতিষ্ঠানের নির্বাচিত কমিটি ও এডহক কমিটি গঠিত হয়েছে। ইতিমধ্যে ময়মনসিংহ নারী আসনের সাবেক মহিলা সংসদ সদস্য আওয়ামীলীগ নেত্রী বর্তমান নান্দাইল আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদীন খান তুহিনের মাতা মিসেস জাহানারা খানম ৪টি প্রতিষ্ঠনের সভাপতি হিসাবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন। প্রতিষ্ঠান সমূহ হচ্ছে- মুশুল্লী কলেজ, নান্দাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, জাহাঙ্গীরপুর আলিম মাদ্রাসা ও বাহাদুরপুর উচ্চ বিদ্যালয়।

এছাড়া সংসদ সদস্যের স্ত্রী জেভে নাইয়ার খান খুররম খান চৌধুরী কলেজের সভাপতি এবং উনার আপন মামা এএইচএম আব্দুল হামিদ নান্দাইল সমুর্ত্ত জাহান ডিগ্রী কলেজের সভাপতি ও সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী রিয়াজুল ইসলাম মন্ডল রিয়েল রায়পাশা উচ্চ বিদ্যালয়ের সভাপতি হিসাবে দায়িত্ব ভার গ্রহন করছেন।

নান্দাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা হাসান মাহমুদ জুয়েল তিনি ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। প্রতিষ্ঠানগুলো হচ্ছে-তারঘাট আনছারীয়া আলিম মাদ্রাসা, মুশুল্লী উচ্চ বিদ্যালয় ও মোয়াজ্জেমপুর ইউনিয়নের আশরাফ চৌধুরী ফাজিল মাদ্রাসা। এছাড়া গাংগাইল ইউনিয়নের নিভিয়াঘাটা ফাজিল মাদ্রাসার সভাপতি হিসাবে দায়িত্ব গ্রহন করছেন গাংগাইল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সৈয়দ আশরাফুজ্জামান খোকনের বড় ভাই সৈয়দ রোকনুজ্জামান ও খুররম খান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের সভাপতি হয়েছেন সাবেক থানা বিএনপি’র সাধারন সম্পাদক মো. আতাহার আলী।

অপরদিকে ছাত্র-ছাত্রীদের অভিভাবকগণ শিক্ষার মান উন্নয়নে প্রতিটি বিদ্যালয়ের কমিটি গঠনের বিষয়ে ঐক্যমত পোষন করেছেন। নান্দাইল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মুফাক্কারুল ইসলাম বলেন, আমি নান্দাইলে নতুন যোগদান করেছি মাত্র। যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে কমিটি নেই সে সমস্ত প্রতিষ্ঠানদেরকে তাগাদা দেওয়া হচ্ছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই