তারিখ : ২৮ নভেম্বর ২০২২, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে লেবুর কেজি দশ টাকা

রায়গঞ্জে লেবুর কেজি দশ টাকা
[ভালুকা ডট কম : ০৪ সেপ্টেম্বর]
রায়গঞ্জে প্রতিকেজি এলাচি লেবু (বড় আকৃতির) বিক্রি হচ্ছে ১০ টাকায়। আর দেশি কাগজি (ছোট) লেবু বিক্রি হচ্ছে ৫টাকা হালি। রবিবার উপজেলার ধানগড়া হাটে কাঁচাবাজারে গিয়ে দেখাগেছে বিপুল পরিমাণ লেবুর আমদানি হয়েছে।

হাটে লেবু বিক্রি করতে আসা পাশর্বর্তী বগুড়া জেলার শেরপুর উপজেলার সীমবাড়ি ইউনিয়নের নাকুয়া গ্রামের লেবু চাষি ওসমান গণি জানান, করোনা প্রকপের সময় লেবুর খুবই চাহিদা ছিল। সে সময় এলাচি লেবু প্রতি হালি তিনি বিক্রি করেছেন ২০ টাকায়। দেশি কাগজি লেবু ৩০ টাকা হালি। লেবুর বিস্তর চাহিদা থাকায় তিনি প্রায় এক বিঘা জমিতে লেবুর চাষ করেছেন। গাছে গাছে প্রচুর লেবু ধরছে। এর আগে ভাল দাম পেয়েছেন। তার দেখাদেখি এলাকার অনেকেই লেবুর চাষ করেছে। এ বছর লেবুর বাম্পার ফলন হয়েছে। কিন্তু চাহিদা কম। প্রতিদিন তার লেবু বাগান থেকে প্রায় দেড়মণ হারে লেবু তুলতে হচ্ছে। গাছে লেবু থাকলে পেকে যাচ্ছে। বাধ্য হয়ে তিনি পানির চেয়েও কম দামে লেবু বিক্রি করছেন বলে জানান।

শেরপুর উপজেলার একই ইউনিয়নের লাঙ্গমোড়া গ্রামসহ পার্শ্ববর্তী কয়েক গ্রামে থেকে লেবু বিক্রি করতে আসা আরো কয়েকজন লেবু বিক্রেতা জানালেন একই ধরণের কথা। হাটে লেবু কিনতে আসা চান্দাইকোনা গ্রামের মিলন খন্দকার বলেন, তিনি ১০ টাকায়  কেজি লেবু কিনেছেন। কেজিতে ধরেছে বড় বড় ১৩টি লেবু।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. শহিদুল ইসলাম এক প্রশ্নের জবাবে বলেন, রায়গঞ্জ উপজেলায় দু‘একজন সৌখিন লেবু চাষি ছাড়া বাণিজ্যক ভাবে চাষ করা উল্লেখযোগ্য কোন লেবুর বাগান নেই। তবে পাশর্বর্তী বগুড়া জেলার বিভিন্ন অঞ্চল থেকে রায়গঞ্জ এলাকায় প্রচুর লেবু আমদানি হচ্ছে। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই