তারিখ : ০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শিশুদের হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ ডিজিজ

শিশুদের হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ ডিজিজ
[ভালুকা ডট কম : ০৫ সেপ্টেম্বর]
হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ ডিজিজ ভাইরাসজনিত (coxsackievirus) একটি ছোঁয়াচে রোগ। বড়দের তুলনায় শিশুদের কিছুটা বেশি হয়। বর্ষাকালে এ রোগ বেশি হয়। রোগটিকে অভিভাবকরা জলবসন্তের সাথে মিলিয়ে ফেলেন।

হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ ডিজিজে গলা ব্যথা, জ্বর এবং খাবারে অরুচি প্রথম দিকের উপসর্গ। এর কয়েকদিন পর মুখ ও জিহ্বায় পুঁজযুক্ত ঘায়ের মত ফুসকুড়ি হয়। খেতে কষ্ট হতে পারে। এই অসুখে হাতে এবং পায়ের ত্বকে লাল রঙের উঁচু গোটা দেখা দেয়। পরে তা পানিযুক্ত ফুসকুড়ি ওঠে।

বেশিরভাগ সময় হাত, পা এবং জিহ্বাতেই ফুসকুড়ি দেখা দেয় তবে উরু অথবা নিতম্বেও হতে পারে। শিশু এবং বড়দের একই রকম লক্ষণ থাকে। তবে পাঁচ বছরের নিচের বয়সী শিশুদের ক্ষেত্রে লক্ষণগুলো বেশি কষ্টদায়ক হয়ে থাকে। অসুখটি একাধিকবার হতে পারে।রোগীর শরীরের সাথে সরাসরি সংস্পর্শ, আক্রান্ত হওয়ার পর গোটা থেকে বের হওয়া তরল পদার্থ, হাঁচি ও কাশির মাধ্যমে যে 'ড্রপলেট' ছড়ায়, মুখের লালা, সর্দি, মলের মাধ্যমে এর সংক্রমণ হতে পারে।

হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ অসুখের কোন অ্যান্টিবায়োটিক অথবা ঔষধ নেই।সাধারণত ৭ থেকে ১০ দিনের মধ্যে অসুখটি সেরে যায়। নরম খাবার ও প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। জ্বরের ওষুধ প্যারাসিটামল জাতীয় ওষুধ সেবন করতে হয়।#







 



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৬৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই