তারিখ : ২৮ নভেম্বর ২০২২, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় মহা সড়কে ময়লার ভাগাড় জন দুর্ভোগ

ভালুকায় মহা সড়কে ময়লার ভাগাড় জন দুর্ভোগ
[ভালুকা ডট কম : ০৯ সেপ্টেম্বর]
ব্যস্ততম ঢাকা ময়মনসিংহ ফোরলেন সড়কে ভালুকার সীডষ্টোর বাজারের উত্তরে ময়মনসিংহ গামী লেনের প্রায় অর্ধেক জুরে স্থায়ী ভাবে ময়লা আবর্জনা ফেলে রাখায় যানবাহন চলাচলে বিগ্ন ও জন দুর্ভোগ চরমে উঠেছে। একই স্থানে দীর্ঘ সময় আবর্জনা ফেলে রাখায় দুর্গন্ধ ছড়ানোয় পথচারি ও আশপাশের জন জীবন স্বাস্থ্য ঝুকির সম্মুখীন বলে স্থানীয়দের অভিযোগ। দ্রুতগামী গাড়ী ময়লার উপর উঠে প্রায় সময় ঘটছে ছোট বড় দুর্ঘটনা।

বুধবার সরজমিন দেখাযায় মহা সড়কের ওই অংশে মুল সড়কের ৫/৭ ফুট ভিতরে বাঁশের খুটিতে আরা বেধে প্রায় ১০০ ফুট জায়গা জুরে বিভিন্ন ধরনের আবর্জনা ফেলে অস্বাস্থ্যকর পরিবেশ তৈরী করে রাখা হয়েছে। এলাকাবাসীর অভিযোগ সীডষ্টোর বাজার, জামিরদিয়া মাষ্টারবাড়ী এলাকার বিভিন্ন হোটেল রেস্তোরা ও বাসাবাড়ীর সমস্ত উচ্ছিষ্ট পঁচা খাবার, আবর্জনা এনে এখানে ফেলা হয়। এসব আবর্জনা হতে নির্গত দুর্গন্ধ যুক্ত পিচ্ছিল তরল পদার্থ রাস্তায় ছড়িয়ে থাকায় মশা মাছির উপদ্রব ও রোগ জীবানুর বিস্তার ঘটছে। এতে অনেক সময় যানবাহন নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনায় লোকজন আহত হয়। যান বাহনে নির্ভিগ্নে যাত্রীদের চলাচলের লক্ষে সরকার কোটি কোটি টাকা ব্যায়ে ঢাকা ময়মনসিংহ মহা সড়ক ফোরলেনে উন্নীত করে লেন ডিভাইডারে ফুল ও অন্যান্য গাছ লাগানোয় ভ্রমণ বিলাসীদের জন্য দৃষ্টি নন্দন হওয়া সত্বেও মহা সড়কের বিভিন্ন স্থানে অবৈধভাবে তৈরী করা ময়লার ভাগাড়ের দুর্গন্ধ যাত্রী ও পথচারিদের প্রতিনিয়ত অস্বস্থিতে ফেলছে।

পরিবেশ দূষনের এ বিষয়টি দৃষ্টিকুট হলেও কর্তৃপক্ষের নজরে কেন আসছেনা এলাকাবাসীর বোধগম্য নয়। খোঁজ নিয়ে জানাগেছে একটি মহল দীর্ঘদিন যাবৎ প্রতি জনের কাছ থেকে ৮০ টাকা হতে ১৫০ টাকার বিনিময়ে বাসাবাড়ি ও হোটেল রেস্তোরার ময়লা আবর্জনা মহা সড়কের বিভিন্ন জায়গায় স্তুপিকৃত করে রাখে। এসব আবর্জনার স্তুপ হতে দুর্গন্ধ ছড়ানোয় পথচারি স্কুল কলেজের ছাত্র ছাত্রী, গার্মেন্টস শ্রমিকরা নিরুপায় হয়ে পথ চলতে বাধ্য হয়।

এ ব্যাপারে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ভালুকা আঞ্চলিক শাখার সদস্য সচিব, ভালুকা প্রেসক্লাব সভাপতি সাংবাদিক কামরুল হাসান পাঠান জানান মহা সড়কের বিভিন্ন স্থানে জন বহুল এলাকায় ময়লা ফেলে শুধু পরিবেশই নষ্ট করছেনা এসব ময়লার স্তুপ দুর্ঘটনারও কারন হচ্ছে। ময়লা ফেলা বন্ধ ও অপসারনে প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ প্রয়োজন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই