তারিখ : ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় ৫,২ টাকার কয়েন ও নোট সংকট

ভালুকায় ৫ টাকা ২ টাকার কয়েন ও কাগজের নোট সংকট বিনিময় সমস্যায় ক্রেতা-বিক্রেতা
[ভালুকা ডট কম : ১৯ সেপ্টেম্বর]
সম্প্রতি ভালুকায় ৫ টাকা ও ২ টাকার কয়েন ও কাগজের নোট হটাৎ করেই একেবারে কমে যাওয়ায় যান বাহনে ভাড়া দেয়া সহ হাট বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিষ বেচা কেনায় চরম ভোগান্তিতে ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

অনেকের সাথে কথা বলে জানাযায় দোকান থেকে ১৫ টাকার জিনিষ কিনে ২০ টাকার নোট দিলে দোকানী ৫ টাকা ফেরৎ দিতে অপারগতা প্রকাশ করে। প্রয়োজন না থাকলেও ৫ টাকার অন্য কোন সামগ্রী নিতে হয় বাধ্য হয়ে। একই অবস্থা রাস্তায় চলা স্থানীয় যাত্রীদের। ৫ টাকার নোট কিংবা কয়েন না থাকার অজুহাতে ১৫ টাকার রিক্সা কিংবা অটো ভাড়া ২০ টাকা ২৫ টাকার ভাড়া ৩০ টাকা এক রকম জোর করেই নিয়ে যাচ্ছে। এতে করে সীমিত আয়ের মানুষদের প্রতিদিন গচ্ছা দিতে দিতে মাস শেষে অর্থ সংকটে দিন কাটাতে হয়। এ ছাড়াও এক টাকা ও দুই টাকার কাগজের নোট কিংবা কয়েন বাজার থেকে এক রকম উঠেই গেছে। ১৮ টাকার জিনিষ কিনে ২০ টাকার নোট দিলে দোকানী ক্রেতাকে ২ টাকা ফেরৎ না দিয়ে হাতে একটি চকলেট ধরিয়ে দেন। বিনিময়ের এ ব্যবস্থায় ক্রেতাগণ ক্রমাগত ঠকছেন আর বিক্রেতাদের লাভ ঠিকই হচ্ছে। একই অবস্থা এক টাকার নোট ও কয়েনের ক্ষেত্রে। ৯ টাকার স্থলে ১০ টাকা ১৯ টাকার স্থলে ২০ টাকা দোকানীরা রেখে দিচ্ছেন এক টাকা ফেরৎ দেয়ার কোন প্রয়োজনই হয়না। সবচেয়ে সমস্যা হয় কাঁচা বাজারে তরিতরকারী ও শাকসবজি বেচা কেনায়। ১৫ টাকার সবজি ২০ টাকায় কিনতে হয় বাধ্য হয়ে কারন একটাই ৫ টাকা ভাংতি নেই। ৫ টাকা ও ২ টাকার কয়েন ও নোট উধাও হয়ে যাওয়ায় হাট বাজার সহ সব ক্ষেত্রে সমান প্রভাব পরেছে।

ভালুকা বাসস্ট্যান্ড এলাকার মিজান ষ্টোরের মালিক মোদি দোকানী মিজানুর রহমান জানান প্রায় এক বছর যাবৎ ৫ টাকা ও ২ টাকার কয়েন ও নোটের জন্য বেচা কেনায় ব্যাপক সমস্যা হচ্ছে। তিনি জানান একজন ক্রেতা একশলা বেনসন সিগারেট নিয়ে ২০ টাকার নোট দিলে তাকে ৪ টাকা ফেরৎ দিতে না পারলে সিগারেট বিক্রি করা যায়না। ফলে বেচা কেনা অনেক কমে গেছে। একই কথা বললেন পান দোকানী সোহেল মিয়া। তিনি জানান ক্রেতা এক খিলি পান নিয়ে ১০ টাকার নোট দিলে ৫ টাকা ফেরৎ দেওয়া সম্ভব হয়না। যদি দুটি খিলি নেন তবেই বেচা সম্ভব নইলে ওই ক্রেতার কাছে পান বিক্রি হয়না। বাজারে এসব টাকার সরবরাহ কমে যাওয়ার কারন খোঁজে পাচ্ছেননা ব্যবসায়ীরা।

ব্যবসায়ী ও সর্ব সাধারণের দাবী বেচা কেনা ও লেন দেনের সুবিধার্থে বাজারে ৫ টাকা ও ২ টাকার কয়েন ও কাগজের নোটের পর্যবেক্ষণ পূর্বক সরবরাহ বৃদ্ধিতে সরকারের সংশ্লিষ্ট মহল দ্রুত ব্যবস্থা নিবেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই