তারিখ : ২৬ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে উইডার ভর্তুকিতে পাচ্ছেন কৃষকরা

রাণীনগরে জমির আগাছা পরিস্কারের নতুন মেশিন “উইডার” ভর্তুকিতে পাচ্ছেন কৃষকরা
[ভালুকা ডট কম : ২৭ জানুয়ারী]
নওগাঁর রাণীনগরের কৃষকদের জমির আগাছা পরিস্কার করার বিড়ম্বনা থেকে সহায়তা করতে সরকারের পক্ষ থেকে ভর্তুকির মাধ্যমে বিতরন করা হচ্ছে “উইডার মেশিন”। নতুন এই আধুনিক মেশিনটি যেকোন কৃষকরা শতকরা ৩০ভাগ ভর্তুকির মাধ্যমে ১১হাজার ৫শত টাকার মাধ্যমে পাচ্ছেন। এই মেশিনের মাধ্যমে একজন কৃষক নিজের ইচ্ছে মাফিক ধানের জমিসহ যে কোন ফসলের জমির আগাছা খুব সহজেই পরিস্কার করতে পারবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন কৃষকদের পিছিয়ে রেখে দেশের সামগ্রীক উন্নয়ন সম্ভব নয়। স্মার্ট বাংলাদেশ গড়ার আগে দেশের প্রধান চালিকাশক্তি কৃষকদের স্মার্ট করতে হবে। আর এই ভিশন ও মিশনকে বাস্তবায়নের মাধ্যমে দেশের কৃষিকে আধুনিকায়ন করার লক্ষ্য নিয়েই বিভিন্ন সময় সরকার বিদেশ থেকে আধুনিক কৃষি যন্ত্রগুলো আমদানী করে ভর্তুকির মাধ্যমে দেশের কৃষকদের মাঝে পৌছে দিচ্ছেন। এতে করে ধানের চারা রোপন, আগাছা পরিস্কার করা, ধান কর্তন ও মাড়াইয়ের ক্ষেত্রে এই আধুনিক কৃষি যন্ত্রগুলো ব্যবহার করে কৃষকরা অনেক লাভবান হচ্ছেন। দিন যতই যাচ্ছে ততই কৃষি শ্রমিকদের সংকট প্রকট হচ্ছে। আর শ্রমিকদের মজুরীও দিতে হচ্ছে দ্বিগুন মূল্য। এই সব সমস্যা থেকে কৃষকদের মুক্ত করতে ও কৃষিকে আধুনিকায়ন করার জন্যই কৃষিবান্ধব সরকার বিভিন্ন সময় বিভিন্ন কৃষি যন্ত্রে ভর্তুকি দিয়ে কৃষকদের মাঝে পৌছে দিচ্ছেন। এই যন্ত্রগুলো ব্যবহার করায় কৃষকদের খরচ যেমন কমছে তেমনি ভাবে শ্রমিকদের জন্য বসে না থেকে স্বল্প সময়ে কৃষি কাজ সম্পাদন করতে পারছেন। চলতি মৌসুমে সম্পন্ন নতুন এই আগাছা পরিস্কার করার উইডার মেশিনটি বিতরন করা হচ্ছে। এই মেশিনটি দিয়ে কৃষকরা যেকোন ফসলের জমির আগাছা খুব সহজেই পরিস্কার করতে পারবেন। আমি আশাবাদি বিগত সময়ে গার্ডেন ট্রেইলারসহ অন্যান্য কৃষি যন্ত্রগুলো যেমন উপজেলার কৃষকদের মাঝে ব্যাপক ভাবে সাড়া ফেলেছে তেমনি ভাবে জমির আগাছা পরিস্কার করার এই নতুন উইডার মেশিনটিও উপজেলার কৃষকদের মাঝে ব্যাপক ভাবে সাড়া ফেলবে। আগ্রহী কৃষকরা উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করে এই মেশিনটি সংগ্রহ করতে পারবেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৮৯৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই