তারিখ : ২১ ফেব্রুয়ারী ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ব্যতিক্রমী বাছুরের মেলা অনুষ্ঠিত

নওগাঁয় ব্যতিক্রমী বাছুরের মেলা অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ১৫ ফেব্রুয়ারী]
ব্র্যাক গবাদিপ্রাণীর জাত উন্নয়নের মাধ্যমে দুধ ও মাংসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের ন্যায় সারা দেশব্যাপী বাছুর প্রর্দশনী ও পুরষ্কার বিতরনী ক্যাম্পইনের আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় জেলার মহাদেবপুরের জন্তিগ্রামে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের সিমেন ব্যবহার করে উৎপাদিত বাছুর প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিকেলে মহাদেবপুর উপজেলার জন্তীগ্রাম উচ্চ বিদ্যালয় মাঠে বাছুর প্রর্দশনী শেষে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ এর প্রধান কার্যালয় ম্যানেজার লাইভস্টক সার্ভিস ও ট্রেনিং কর্মকর্তা ডা: মো: মতিউর রহমানের সভাপতিত্ব পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুল মালেক। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জন্তিগ্রাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপন চন্দ্র রায়, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের জোনাল সেলস ম্যানেজার (পশ্চিমাঞ্চল) এম এ মান্নান,  রিজিওনাল সেলস ম্যানেজার দেওয়ান মো: শহিদুল ইসলাম ও রিজিওনাল সেলস ম্যানেজার (রংপুর) ডা: এরমান আলী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের জোনাল সেলস ম্যানেজার (পশ্চিমাঞ্চল) এম এ মান্নান ও ভেটেরিনারি সার্জন ডা: মোহাম্মদ আল-হেলাল মন্ডল, এরিয়া সেলস ম্যানেজার কবিতা পারভীন এবং মহাদেবপুর ইউনিয়নের কৃত্রিম প্রজনন সেবা কর্মী আল-হাদী। অনুষ্ঠানে ব্র্যাক এর সিমেন ব্যবহারকরী শ্রেষ্ঠ ২৫জন খামারীকে পুরষ্কার প্রদান করা হয়। এছাড়াও কৃত্রিম প্রজননের উপর নির্মিত নাটক সুখের খনি বড় পর্দায় প্রদর্শন করা হয়।

এসময় বক্তারা বলেন ব্র্যাকের কৃত্রিম প্রজনন সেবার পাশাপাশি খামারীদের গবাদি প্রাণিস্বাস্থ্য সুরক্ষার সমাজিক দায়বদ্ধতার আওতায় গবাদি প্রাণিস্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে কৃত্রিম প্রজনন সেবার মান উত্তরোত্তর বৃদ্ধি ও খামারীদের সচেতন করার  লক্ষ্যে দেশব্যাপি ফ্রি হেলথ ক্যাম্প ও ভ্রাম্যমান ভেটেরিনারি ক্লিনিক গত ২০১৭ ইং সাল থেকে শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় এই বছর সারাদেশব্যাপী চার (০৪) মাসব্যাপী এই কার্যক্রমে বাংলাদেশ সরকাররের প্রাণিসম্পদ অধিপ্তরের সহযোগিতায় এবং নির্দেশনায় দেশের প্রত্যন্ত অঞ্চলের গবাদি প্রাণিসমূহকে ব্র্যাকের সুদক্ষ রেজিস্টাট ভেটেরিনারিয়ানগণ দ্বারা ৫৩ টি হেলথ ক্যাম্প, ১০৬ টি মোবাইল ভেটেরিনারি ক্লিনিক পরিচালনা করে, বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করবে। এছাড়া দেশব্যাপী ১৬টি প্রোজেনি শোর মাধ্যমে ব্র্যাকের সিমেন ব্যবহার করে উৎপাদিত বাছুর প্রদর্শনীর মাধ্যমে খামারিদের পুরষ্কার প্রদান করা হবে। ব্র্যাকের এই উদ্যোগের ফলে গবাদি প্রাণির চিকিৎসাসেবা খামারি দ্বোরগোড়ায় নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নতমানের পশুপালনে ও দেশের সার্বিক মাংস ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।#



 



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই