তারিখ : ৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

লক্ষ্মীপুরে স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা / শ্রমিকের উপর গুলি ৫শ্রমিক গুলিবিদ্ধ

লক্ষ্মীপুরে স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা
[ভালুকা ডট কম : ২৭ নভেম্বর]
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), লক্ষ্মীপুরের উদ্যোগে বুধবার সকালে লক্ষ্মীপুর সদর হাসপাতালে, স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে এক মতবিনিময় সভা সদর হাসপাতালের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়।

হাসপাতালে সনাকের ধারাবাহিক কাজের অংশ হিসেবে সেবায় স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং স্বাস্থ্য সেবার সার্বিক মানোয়ন্নয়নে এ সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলীর সভাপতিত্বে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন লক্ষ্মীপুরের সিভিল সার্জন ডা. মো. আবদুল্লাহ্।

আলোচনায় সদর হাসপাতালের সেবা প্রদান সংক্রান্ত বিভিন্ন দিক তুলে ধরে বলা হয় ‘জুন ২০১০ থেকে মে ২০১১’ সময়ব্যাপ্তিতে টিআইবি’র বেজলাইনের প্রতিবেদনে যে সকল সমস্যা ও সীমাবদ্ধতা এসেছিল দেড় বছরের ব্যবধানে তা অনেকাংশেই সমাধান হয়েছে। তবে ডাক্তার, নার্স ও কর্মকর্তা-কর্মচারী সংকট এখনও রয়ে গেছে। বর্তমানে ডাক্তারের জন্য মঞ্জুরীকৃত ২০টি পদের বিপরীতে কর্মরত আছেন মাত্র ১২ জন ও নার্সের জন্য মঞ্জুরীকৃত ৫০টি পদের বিপরীতে কর্মরত আছেন মাত্র ৩২ জন। সুতরাং মূল সেবা যারা প্রদান করবেন দীর্ঘদিন যাবত তাদের সংখ্যাই অপ্রতুল। দীর্ঘদিন শূণ্য থাকার পর একজন সার্জারী ডাক্তার আসলেও তিনি অন্যত্র বদলি হয়ে চলে গেছেন ঠিক তেমনি দুই জন নার্সও সদর হাসপাতালে যোগদান করার পর সম্প্রতি অন্যত্র বদলি হয়ে চলে গেছেন। হাসপাতাল কতৃপক্ষ এই সীমিত লোকবল দিয়েই প্রতিদিন শতশত লোককে সেবা দিয়ে যাচ্ছেন। গত কিছু দিন আগে হাসপাতালে প্রায় দুই সপ্তাহ যাবৎ পানি সরবরাহ ছিলনা, হাসপাতাল কতৃপক্ষের ঐকান্তিক প্রচেষ্টায় ইতিমধ্যে পানি সরবরাহ পূর্বের ন্যায় অব্যাহত আছে। গত সেপ্টেম্বর মাসে ১৬০০১ জন রোগীকে বহির্বিভাগে এবং ১৪৮৪ জন রোগীকে অন্তর্বিভাগে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। যা গত আগষ্ট মাসে ছিল যথাক্রমে ১০৬৪১ জন ও ১৩৩৩ জন। এভাবে প্রতিনিয়ত রোগী ও সেবাগ্রহীতার সংখ্যা বেড়েই চলছে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা. মো. আবদুল্লাহ বলেন, হাসপাতালে সনাক (টিআইবি) এর সহযোগীতার কারণে চিকিৎসার মান বৃদ্ধি ও কার্যক্রমের অনেক অগ্রগতি হয়েছে । হাসপাতালের লোকবলের সীমাবদ্ধতার প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, ডাঃ, নার্স ও সাপোর্ট স্টাফ বৃদ্ধির জন্য নার্স-ডিরেক্টর সহ সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ করে চলেছেন। অসহায়-গরিবদের সেবা প্রদানে টাকার মানদন্ডে বিচার না করে  সেবার বিষয়ে গুরুত্ত প্রদান করে চিকিৎসা সেবা দেয়ার জন্য উপস্থিত সকল ডাঃ ও নার্সদের অনুরোধ করেন। তিনি ইয়ুথ এনগেইজমেন্ট এন্ড সাপোর্ট(ইয়েস) সদস্যদের প্রশংসা করেন এবং তাদের হাসপাতালে নিয়মিত পরিদর্শন করার জন্য অনুরোধ করেন। এছাড়াও তিনি টিআইবি, সনাক ও ইয়েস সদস্যদের অবদান জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

সনাক এর স্বাস্থ্য উপ-কমিটির আহ্বায়ক ডাঃ মোঃ সালাউদ্দিন শরীফ বলেন, এই হাসপাতালে যে পরিমাণ রোগী আসে সেই তুলনায় শষ্যা ও অন্যান্ন সুযোগ সুবিধা অনেক কম তাই তিনি হাসপাতালটিকে ২০০ থেকে ২৫০ শষ্যায় উন্নীত করা ও প্রয়োজনীয় অবকাঠামো সহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য প্রস্তাব করেন।
বিএমএর লক্ষ্মীপুর শাখার সভাপতি ডাঃ আশফাকুর রহমান মামুন বলেন, হাসপাতালে চিকিৎসা দেয়ার ক্ষেত্রে নানান সমস্যা ও সিমাবদ্ধতা রয়েছে। অনেক সময় বহিঃরাগতরা প্রভাব খাটিয়ে (অপেক্ষ মান রোগীদের পাশ কাটিয়ে) সুযোগ সুবিধা নেওয়ার চেষ্টা করেন যা কখনো কাম্য নয়। তিনি আরও বলেন, হাসপাতালে নিয়মিত বিদ্যুৎ সরবরাহের জন্য ডাবল ফেইস বৈদ্যুতিক লাইন ব্যবস্থা করার জন্য প্রস্তাব করেন। এই জন্য তিনি উর্দ্ধতন কতৃপক্ষকে জানানোর জন্য সনাকের দৃষ্টি আকর্ষণ করেন।    

সভাপতির বক্ত্যব্যে প্রফেসর মাহবুব মোহাম্মদ আলী বলেন, সনাক এবং টিআইবি মূলত প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত ও সদর হাসপাতালকে একটি উৎকৃষ্ট সেবাদান কারি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। যে সকল সমস্যা আছে আমরা বিশ্বাস করি কর্তৃপক্ষ সে সকল বিষয়গুলোকে আমলে নিয়ে সেবার মান বৃদ্ধির লক্ষ্যে সমস্যাগুলোর সমাধান করবেন। তিনি উপস্থিত সকল ডাক্তার, নার্স ও কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানান এবং এ ধরনের সভার আয়োজনের সুযোগ তৈরী করে দেয়ার জন্য সিভিল সার্জনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সভায় আরও বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি প্রফেসর এএনএম আব্দুল মান্নান, আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. সালাউদ্দিন পাটোয়ারি। ডাঃ মোঃ সফিক উল্যাহ, সনাক সদস্য  মোহাম্মদ আবুল মোবারক ভূঁইয়া। সভায় আরো উপস্থিত ছিলেন  সনাক  সহ ইয়েস সদস্য ও টি আই বি’র কর্মকর্তাবৃন্দ।

লক্ষ্মীপুরে চাঁদা না দেওয়ায় শ্রমিকের উপর গুলি ৫শ্রমিক গুলিবিদ্ধ
লক্ষ্মীপুর সদর উপজেলার চরশাহী ইউনিয়নের কামার হাট  সোনালী ইট ভাটায় বুধবার দুপুরে ১৪-১৫জন সন্ত্রাসী ইট ভাটার মালিকের কাছে ৫লক্ষ টাকা চাঁদা দাবি করে।

মালিক চাঁদা না দেওয়ায় তারা মালিককে এলোপাতাড়ো মারধোর করে। একপর্যায়ে সন্ত্রাসীরা ইট ভাটা থেকে যাওয়ার সময় শ্রমিকদের উপরে এলোপাতাড়োভাবে গুলিবর্ষন করে। এতে ৫শ্রমিক গুলি বিদ্ধ হয়। গুলি বিদ্ধ শ্রমিকরা হল মো.বাহার(৪৫),মো.গফুর(৩৫),মো.আবদুর রহমান(২৫),আবু সিদ্দিক(২৮),কামাল(২৮)। আহতদেরকে লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়। শ্রমিকরা জানায়, এ ঘটনা দিদার বাহিনী ঘটিয়েছে।

লক্ষ্মীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো.ইকবাল হোসেন জানান, আমি ঘটনাটি অবগত হয়েছি। খুব শিঘ্রই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই