তারিখ : ০১ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বাউকুল চাষ করে স্বাবলম্বী নুরুল ইসলাম

ভালুকায় বাউকুল চাষ করে স্বাবলম্বী নুরুল ইসলাম
[ভালুকা ডট কম : ১১ জানুয়ারী]
আপেল ও বাউকুল চাষ করে স্বাবলম্বী হয়েছেন ভালুকার নুরুল ইসলাম। ভালুকা সদর হতে প্রায় ২০ কিলোমিটার দুরে উথুরা ইউনিয়নের চামিয়াদী গ্রামে ২০০১ সালে বাৎসরিক ৫৫ হাজার টাকায় ১৩ বিঘা জমি ভাড়া নিয়ে তাতে ২ হাজার ২০০ চারা রোপন করেন। কয়েক বছর যাবৎ তিনি তার বাগান হতে ফল বিক্রি করে প্রচুর মুনাফা অর্জন করছেন।

তিনি জানান গত বছর সার, সেচ ও শ্রমিক বাবদ খরচ করেছিলেন ৫ লাখ টাকার মত এবং সর্ব সাকুল্যে বিক্রি হয় ১৯ লাখ টাকা। এ বছর গত বছরের চেয়ে ফলন বেশী হয়েছে বিক্রিও বেশী হবে বলে তিনি আশাবাদী। বর্তমানে বাজারে বাউকুল ৭০/৮০ টাকা কেজি খুচরা বিক্রি হলেও তিনি পাইকারী মূল্য পাচ্ছেন মাত্র ৩০/৪০ টাকা কেজি। গাছে মুকুল আসার সময় বৃষ্টি হওয়ায় মুকুল পঁেচ যাওয়ায় অনেক ফলন কমে গেছে। স্বানীয় কিছু দুষ্টলোক ও পাখিদের দ্বারা প্রচুর কুল নষ্ট হয়।সম্পুর্ণ নিজস্ব প্রযুক্তিতে সময় মত সার ও কীটনাশক প্রয়োগ এবং সঠিক পরিচর্যার কারনে এবারও তিনি লাভবান হবেন বলে আশা করেন।

তবে স্বানীয় কৃষি অফিস থেকে তিনি কোন পরামর্শ কিংবা সহযোগিতা পাননি এমন কি  কীটনাশক ছিটানোর একটি স্প্রে মেশিনের জন্য দীর্ঘদিন ঘুরেও শেষ পর্যন্ত পাননি। ঝোপড়া বাধা গাছগুলোতে অতি কষ্টে শ্রমিক দিয়ে কীটনাশক প্রয়োগ করেছেন। চলতি মৌসুমে এ পর্যন্ত ৪ টনের মত কুল বিক্রি হয়েছে। ময়মনসিংহ ও নেত্রকোনা জেলায় আরদে নিয়ে কুল বিক্রি করেন। কুল চাষের পাশাপাশি তিনি স্বানীয় একটি মিলে চাকরি করেন। তার বড়মেয়ে নুসরাত জাহান মীম (১৪) এস সি সি পরীক্ষার্থী ও ছোট ছেলে মার্জিন (৬) প্লে শ্রেণীতে পড়েন। তিনি জানান ভালুকায় যে পরিমানে অনাবাদী পতিত চালা জমি রয়েছে তাতে এলাকার যুব সমাজ কুল চাষে এগিয়ে আসলে বেকারত্ব কমবে এবং অন্যান্য অর্থকরী ফসলের সাথে কুল চাষ জাতীয় পর্যায়ে বিশেষ ভূমিকা রাখবে। এ জন্য স্বানীয় কৃষি বিভাগের নজরদারি প্রয়োজন বলে তিনি মনে করেন।    



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই