তারিখ : ২১ সেপ্টেম্বর ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আত্নঘাতী সিদ্ধান্তে ইতিহাসের পথে ভালুকা বিএনপি- হাজী সানি

আত্নঘাতী সিদ্ধান্তে ইতিহাসের পথে ভালুকা বিএনপি- হাজী সানি
[ভালুকা ডট কম : ২৬ ফেব্রুয়ারী]
ভালুকাতে "টাকা নিন ভোট দিন" ফরমুলা কাজে না লাগাতে পারলেও "টাকা নিন দলে পদ দিন" এই ফরমুলা অনেকটাই যেন কাজে লাগিয়েফেলেছেন ভালুকা উপজেলা বিএনপির নেতা আলহাজ্ব মুহাম্মদ মুর্শেদ আলম । প্রচুর অর্থের মালিক শিল্পপতি মুর্শেদ যে জানেন টাকার সত্যিকার ব্যাবহার তা এখন ভালুকার বিএনপির নেতারা ভাল ভাবেই বুঝতে পারছেন।

২৭ ফেব্রুয়ারী আসন্ন উপজেলা নির্বাচনে ভালুকা বিএনপির তৃণ মুলের প্রার্থী ছিলেন খালেকুজ্জামান হুমায়ুন তালুকদার কিন্তু পরবর্তীতে বিএনপির তৃণমূলের প্রার্থী খালেকুজ্জামান হুমায়ুন তালুকদার স্থানীয় বিএনপির নীতি নির্ধারকদের সাথে কোন প্রকার পরামর্শ ছাড়াই অজ্ঞাত কারণে{জনস্রোত রয়েছে কোটি টাকার বিনিময়ে মোর্শেদ আলম হুমায়ুন তালুকদারকে} তিনি তাঁর মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন এতে বাংলাদেশ ইউনিয়ন চেয়ারম্যান ফোরামের মহা সচিব মুহাম্মদ মোর্শেদ আলম বিএনপির নেতা হিসাবে নিজেকে বিএনপির মনোনীত পার্থী হিসাবে প্রচারনা শুরু করেন। যা ভালুকার মূল বিএনপির নেতারা অস্বীকার করে শুধু মাত্র নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে তারিকুল ইসলাম তারু (তালা চাবি) ও নারী ভাইস চেয়ারম্যান পদে রাশিদা খাতুন (ফুটবল) প্রতীকের প্রচারনা শুরু করে ।

ভালুকা বিএনপির তৃণ মুলের একাধিক নেতার সাথে কথা বলে জানা যায় মুহাম্মদ মুর্শেদ আলম বিগত দিনে বিএনপির কোন প্রকারের কর্মসূচীতে অংশ গ্রহন না করে এবং অনেক বার দলীয় শৃঙ্খলা ভঙ্গ এবং ভাবমূর্তি ক্ষুন্ন করেছে উল্লেখ করে জানান গত ২৮ অক্টোবর ১৮ দলীয় জোটের ডাকা হরতালের দ্বিতীয় দিনে ভালুকায় বিএনপি নেতা দলের নিয়ম নীতির তোয়াক্কা না করে হরতাল পালন না করে মোটরসাইকেল শোভাযাত্রা করে দল এবং সেই সময় দলের বাইরের মহলে ব্যাপক আলোচনায় রয়েছে ভালুকা উপজেলা শাখার শিল্পবিষয়ক সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ মুর্শেদ আলম আ’লীগের জন্য কাজ করছেন। ঘটনার পর পরই বিএনপিসহ ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের মাঝে তীব্র ক্ষোভ ও প্রতিক্রিয়া দেখা দেয়। এ ঘটনার পর জেলা বিএনপি এক জরুরী সভা আহবান করে দলীয় ভাবমূর্তি নষ্ট এবং শৃঙ্খলা অভিযোগের  পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আলহাজ্ব মুহাম্মদ মোর্শেদ আলমকে তার দলীয় পদবী ব্যবহার না করার জন্য নির্দেশ দেয়া হয়। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ময়মনসিংহ (দক্ষিণ) জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দ স্বাক্ষরিত এক চিঠির সুত্রে তা জানাযায়।

অপরদিকে গত ২৩ ফেব্রুয়ারী রোববার রাত ১১টার দিকে হবিরবাড়ী আমতলী সাবিহা সুলতানা দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক ও পুলিং অফিসারের  দায়িত্ব পাওয়া উপজেলার জামিরদিয়া গ্রামের হাজী আবুল হাশেম মিয়ার ছেলে মো: জলিলুর রহমান জলিল কে ভালুকা পৌরসদরে বৈশাখী হোটেলে বসে উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী আলহাজ্ব মুহাম্মদ মোর্শেদ আলম (আনারস) প্রতীকের পক্ষে ভোট চেয়ে টাকা বিতরন করতে গেলে ওই এলাকার লোকজন টের পেয়ে তাকে গণপিটনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে।পরদিন ২৪ ফেব্রুয়ারী সোমবার সকালে আটকৃত ওই শিক্ষককে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তরফদার সোহেল রহমান ভ্র্যাম্যামান আদালত বসিয়ে ১০হাজার টাকা জরিমানা করে।

যে উপজেলায় টাকা নিন ভোট দিন বলাতে সাধারন জনগন গণপিটনি দিয়ে পুলিশে সোপর্দ করে সেই উপজেলাতে রাজনীতি করতে হলে মোর্শেদ আলম ঠিকি বুঝতে পেরেছেন টাকা নিন ভোট দিন এর পরিবর্তন করে টাকা নিন দলে পদ দিন হয়ত ভাল অবস্থান হবে । আর তাই হয়ত তিনি পৌঁছে গেলেন বিএনপির যুগ্ন মহাসচিব রুহুল কবির রেজভীর কাছে আর বিএনপির এই মহান নেতা না দেখলেন আগে না পিছে আর তার মহা মূলবান সাক্ষর করে দিলে বহিস্কার পত্রে আর করে দিলেন বহিস্কার ভালুকা উপজেলা বি এন পি'র সাধারন সম্পাদক, ময়মনসিংহ জেলা শাখার যুগ্ন সম্পাদক আবুল হাসেম, ভালুকা পৌর বি এন পি'র সভাপতি, ময়মনসিংহ জেলা শাখার শিল্প বিষয়ক সম্পাদক আলহাজ্ব গিয়াসউদ্দিন আহাম্মেদ এবং ভালুকা পৌরো বি এন পি'র সাধারন সম্পাদক অধ্যাপক হাদিসুররহমান খান কে ।

আজকের এই লিখাটির কারন আমরা যারা ভালুকার রাজনীতির আলো আর অন্ধকার নিয়ে চিন্তা করি তারা সবাই জানি ভালুকা বিএনপির মৃত দেহে মুলত আত্না দিবার চেষ্টা যারা করে যাচ্ছেন তারা বহিস্কৃত এই কয়জন নেতা আর যার নেতা ফখর উদ্দিন আহমেদ বাচ্চু যাদের প্রচেষ্টায় আজ ভালুকাতে বিএনপি নামের দলটির কবর এখনও রচিত হয়নি ।ফখর উদ্দিন আহমেদ বাচ্চু ভালুকার ভঙ্গুর দলকে অনেক কষ্টে পুনঃগঠিত করে প্রতিদ্বন্দ্বি আ’লীগের বিরোদ্ধে একটি শক্তিশালী দল হিসাবে আত্ন প্রকাশ করেছে। বাচ্চুর নেতৃত্বে বহিস্কৃত এই সব নেতাদের জন্যই আজ ভালুকাতে এখনও বিএনপি নামটা আছে তা হয়ত রেজভীর মত নেতা জানার প্রয়োজন বোধ করিনি, তাই হয়ত ঢাকা বসে এত অল্প সময়ের মধ্যে এমন একটা সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়েছে। ভালুকার বিএনপির যে কোন ত্যাগী নেতা বা কর্মীকে প্রশ্ন করলে বুঝাযায় ভালুকা বিএনপিতে বাচ্চু কি আর বাচ্চুর বাজনীতিতে এই বহিস্কৃত নেতারা কি।যদি বিএনপি ভালুকাতে নিজের অস্তিত্ব ধরে রাখতে চায় তবে বাচ্চুর বিকল্পনেই আর বাচ্চুর অস্তিত্বের জন্য বহিস্কৃত এই সব নেতাদের কোন বিকল্প নেই এখন তা বুঝার সময় এসেছে বিএনপির কেন্দ্রীয় ত্যাগী নেতাদের আর এটাও বুঝতে হবে ভালুকার রাজনীতির কোন পরিবর্তন আনতে হলে ভালুকা থেকেই আনতে হবে ঢাকা থেকে নয় কারন এটা ছোট একটি শহর এখানে দলের চে নেতা অনেক বড় কার এই শহরটিতে ভাইচারা অনেক বেশি এখানে ব্যাক্তি কেন্দ্রীক ভোট বেশি যা ঢাকা বসে বুঝা সম্ভব না ।

ফখর উদ্দিন আহাম্মদ বাচ্চু বিগত আন্দোলনের সময় রাজপথে থেকে আন্দোলন করায় তার বিরোদ্ধে ৬টি রাজনৈতিক মামলা হয়েছে,পক্ষান্তরে মোর্শেদ আলম দলীয় কোন প্রকারের কর্মসূচীতে অংশ গ্রহন না করায় তার বিরোদ্ধে রাজনৈতিক কোন মামলা হয়নি। সব শেষ গত ০৭ ফেব্রুয়ারী শুক্রবার বেলা ১২টার সময় বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও ভালুকা উপজেলা বিএনপির সভাপতি ফখর উদ্দিন আহাম্মদ বাচ্চুকে ময়মনসিংহ চামড়া গুদাম এলাকার নিজ বাসা থেকে ময়মনসিংহ গোয়ন্দা পুলিশ গ্রেফতার করে বর্তমানে ফখর উদ্দিন আহমেদ বাচ্চু রাজনৈতিক মামলায় জেল হাজতে রয়েছে। বাচ্চুর অবর্তমানে যারা ছিলেন ভালুকা বিএনপির অন্ধের যষ্ঠি তাদেরকেই বহিস্কার ? বাহ বিএনপির যুগ্ন মহাসচিব রুহুল কবির রেজভী সাহেব এ না হলে কি আপনি বিএনপির নেতা আর আপনার মত নেতা না হলে কি বিএনপির আজ এই অবস্থা বাহ নেতা বাহ ।

আত্নঘাতী সিদ্ধান্ত থেকে দলকে বাঁচান অন্যথায় ভালুকার রাজনীতিতে বিএনপি শুধু ইতিহাস হয়ে থাকবে ।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কলাম বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯৩৯১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই