তারিখ : ০১ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় মিলের বর্জে বোর ধান নষ্ট পানি বন্ধ ও ক্ষতিপূরন দাবীতে কৃষক সমাবেশ

ভালুকায় মিলের বর্জে বোর ধান নষ্ট পানি বন্ধ ও ক্ষতিপূরন দাবীতে কৃষক সমাবেশ
[ভালুকা ডট কম : ০৯ এপ্রিল]
ভালুকা উপজেলার ভরাডোবা গ্রামের পাকিস্তানী নামে পরিচিত এক্সপিরিয়েন্স টেক্সটাইল এন্ড ডাইং মিলের বর্জ মিশ্রিত দূষিত পানিতে কয়েক গ্রামের শত শত কৃষকের বোর ধান ক্ষেত পঁেচ নষ্ট হয়ে গেছে। ৮ এপ্রিল মঙ্গলবার বিকালে ভরাডোবা ইউনিয়নের ক্ষতিগ্রস্ত কৃষকরা পুরুড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে চিরস্থায়ী ভাবে বর্জপানি বন্ধ ও ফসলের ক্ষতি পূরন দাবীতে প্রতিবাদ সমাবেশ করেছে।

ভরাডোবা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মাহবুবুল আলম বাবুলের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন ক্ষতিগ্রস্ত কৃষক ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক পুরুড়া গ্রামের এমদাদ আলী আকন্দ, হাজী নুরুল ইসলাম, পলাশ মানিক, শামীম মৃধা, মহসীন খান রতন, মোস্তফা মাষ্টার, নজরুল ইসলাম, ভরাডোবা গ্রামের আব্দুর রশীদ সাবেক ইউপি সদস্য, হাফেজ নূরুল ইসলাম, রাংচাপড়া গ্রামের আব্দুস সালাম প্রমুখ।

সমাবেশে তারা জানান ওই মিলের দূষিত বর্জ পানি ভরাডোবা,পুরুরা রাংচাপড়া ও ভাঁটগাঁও সহ কয়েকটি গ্রামের ফসলি জমিতে নামার কারনে গত কয়েক বছর যাবৎ বোর  ধানের ব্যাপক ক্ষতি সাধন করে চলেছে। চলতি বোর মৌসুমে এই এলাকার কৃষকের ঘরে  এক ছটাক বোর ধানও না উঠার সম্ভাবনা দেখা দেয়ায় তারা ছেলে মেয়ে নিয়ে না খেয়ে থাকার উপক্রম হয়েছে। ক্ষেত রোপনের পর কিছুদিনের মধ্যে ধান গাছের গোরা পঁেচ যায়। অনেকে বার বার ক্ষেত রোপন করেছে। তাতেও কোন লাভ হয়নি। দীর্ঘদিন যাবৎ কালোপানি নেমে মাটি কালো কিচকিচে আলকাতরার মত হয়ে গেছে। তাদের দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ নেন। ওই মিলের র্দুগন্ধযুক্ত দূষিত পানি বন্ধ ও নষ্ট হওয়া ফসলের ক্ষতিপুরন দাবিতে এলাকার কৃষক সম্মিলিত ভাবে আগামী শনিবার এক্সপিরিয়েন্স মিলের সামনে শান্তিপূর্ণ অবস্থানের সিদ্ধান্ত নিয়েছে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই