তারিখ : ০১ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় এস,এম,সির নারী শ্রমিকদের বিক্ষোভ

মুজুরী বৃদ্ধি ও চাকুরী স্থায়ী করণের দাবীতে মিলের ভিতরে অবস্থান ধর্মঘট
ভালুকায় এস,এম,সির নারী শ্রমিকদের বিক্ষোভ
[ভালুকা ডট কম : ১৬ এপ্রিল]
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে উপজেলার জামিরদিয়ায় অবস্থিত সোস্যাল মার্কেটিং কোম্পানী লিঃ (এস,এম,সি) এর এন,জি,ওর মাধ্যমে নিয়োগকৃত নারী শ্রমিকরা মুজুরী বৃদ্ধি ও চাকুরী স্থায়ী করণের দাবীতে ১৫এপ্রিল মঙ্গলবার দুপুরে কর্ম বিরতি পালন করে মিলের ভিতরে বিক্ষোভ প্রদর্শন করেন। পরে তারা মিলের ভিতরে লাগাতার অবস্থান ধর্মঘট শুরু করেছে।
 
আন্দোলনকারী নারী শ্রমিকরা জানান,ওই কোম্পানিতে তারা সিইসি ও ইউটিপিএস নামে দুটি এন,জি,ওর মাধ্যমে নিয়োগ প্রাপ্ত হয়ে ৫ থেকে ১৫ বছর যাবত ৬০ জন নারী শ্রমিক কাজ করে আসছেন। তাদের কষ্টার্জিত মুজুরীর টাকার সিংহ ভাগই ওই মধ্যসত্ব ভোগী দুটি এন,জি,ওর হাতে চলে যাচ্ছে। ফলে তাদের মাসে সর্বোচ্চ ৩ হাজার টাকা মুজুরী পেয়ে স্বামী সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। এ সব বিষয়ে বিভিন্ন সময় কোম্পানী কর্তৃপক্ষ ও এন,জি,ওর উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত ও মৌখিক দাবী করলেও তারা কোন কার্যকর ব্যবস্থা গ্রহন করেনি। অথচ সরকার নির্ধারিত শ্রমিকদের ন্যুনতম বেতন-ভাতা ও অধিকারের বিষয়টি আমলে না নিয়ে প্রতিমাসে ওই সব নারী শ্রমিকদের ন্যায্য মুজুরী থেকে লাখ লাখ টাকা এন,জি,ও দুটি হাতিয়ে নিচ্ছেন।

এ নিয়ে ওই সব শ্রমিকদের মধ্যে দীর্ঘদিন যাবত চরম উত্তেজনা বিরাজ করছে। মিল কর্তপক্ষ কোন কথাই শুনতে রাজী না হওয়ায় অবশেষে ওই সব শ্রমিকরা তাদের মানবেতর জীবন যাপনের কথা উল্লেখ্য ও ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য সম্প্রতি স্থানীয় সংসদ সদস্য,উপজেলা পরিষদ চেয়ারম্যান,উপজেলা নির্বাহী অফিসার,ভালুকা প্রেসক্লাব,ভালুকা মডেল থানা ও হবিরবাড়ী ইউপি চেয়ারম্যান বরাবরে লিখিত অভিযোগ করেছেন।

এস,এম,সি ওয়্যাল হাউজে কর্মরত ৬০ নারী শ্রমিকের মধ্যে ৫৯ জন স্বাক্ষরীত অভিযোগ পত্রে, ৫ থেকে ১৫ বছর যাবত কর্মরত শ্রমিকদের সার্ভিস বেনিফিট নৈমিত্তিক ছুটি, পীড়াজনিত ছুটি, উৎসব ছুটি, ক্ষতিপুরন মুলক ছুটি, মাতৃকালিন ছুটি, উৎসব বোনাস না দেওয়া ও একই সাথে একই কাজে কর্মরত অন্য শ্রমিকদে সাথে ব্যাপক বেতন বৈসম্য দুরীকরনসহ তাদের চাকুরী স্থায়ীকরণের দাবী জানিয়েছেন।
 
উল্লেখিত দাবী গুলো বাস্তবায়নের লক্ষে ওই সব নারী শ্রমিকরা মঙ্গলবার দুপুর থেকে কর্ম বিরতি পালন করে মিলের ভিতরে বিক্ষোভ প্রদর্শন করেন। বিক্ষোভ শেষে দাবী আদায় না হওয়া পর্যন্ত তারা মিলের ভিতরে লাগাতার অবস্থান ধর্মঘট শুরু করেছেন।

সোস্যাল মার্কেটিং কোম্পানী লিমিটেডের ডি,এম,ডি আলী রেজা সল্প সময়ের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধির আশ্বাস দিয়ে বলেন,আন্দোলনরত শ্রমিকদের দাবী গুলো নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে পরামর্শ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
 
ভালুকা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছরোয়ার হোসেন জানান,ওই মিলের শ্রমিকদের অভিযোগের বিষয়টি তদন্ত করার জন্য সহকারী কমিশনার (ভুমি) তরফদার সোহেলুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই