তারিখ : ০১ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় অপহরণ আতংকের অবসান গ্রাম গুলোতে ফিরেছে স্বস্থি

ভালুকায় অপহরণ আতংকের অবসানগ্রাম গুলোতে ফিরেছে স্বস্থি
[ভালুকা ডট কম : ৩০ এপ্রিল]
অবশেষে র‌্যাবের পক্ষ থেকে স্বীকার করা হলো গত কয়েক দিনে ভালুকা থেকে ২শিক্ষক সহ ৬জন ও ময়মনসিংহ গোল পুকুরপার থেকে এক ব্যাংক কর্মকর্তাকে ত্রিশাল থেকে জেএমবি ছিনতাই এর অভিযোগে  গ্রেফতার করা হয়েছে।

সাইনবোর্ড এলাকায় পুলিশ ভ্যান থেকে জেএমপির তিন সাজাপ্রাপ্ত আসামী ছিনতাইয়ের ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে র‌্যাব-৯ এর সদস্যরা ভালুকা উপজেলার মরচী, পানিভান্ডা, পাঁচগাঁও গ্রাম থেকে পর্যায় ক্রমে ৭ ব্যাক্তিকে তুলে নিয়ে যায়। এ ব্যাপারে র‌্যাবের পক্ষ হতে স্থানীয় পুলিশকে অবহিত না করায় র‌্যাবের এই অভিযানকে পরিবারের বক্তব্যের ভিত্তিতে অপহরণের ঘটনা হিসেবে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়।  

বুধবার (৩০ এপ্রিল)  সকালে রাজধানীর উত্তরায় র‌্যাব সদর দফতরে আটককৃত ৭জনকে আটকের কথা স্বীকার করে এক সংবাদ সম্মেলনে কমান্ডার জাকির হোসেন, জেএমবির সাজাপ্রাপ্ত তিন আসামী ছিনতাইয়ের সঙ্গে আটককৃত এই ৭জন জড়িত থাকার কথা তুলে ধরেন। তিনি বলেন আটককৃতরা জেএমবির তিন সাজাপ্রাপ্ত আসামী ১ জন ছিনতাইয়ের ঘটনার সাথে জড়িত থাকার  কথা  স্বীকার করেছেন।

সংবাদ সম্মেলনে আটককৃত পাঁচগাঁও গ্রামের স্থানীয় গণজাগরণ টিউটোরিয়াল কোচিং সেন্টারের প্রধান শিক্ষক কামাল হোসেন সবুজ (৩৫) সাংবাদিকদের জানান, তারা প্রথমে ইসলামী ব্যাংক লিমিটেড ময়মনসিংহ শাখার প্রকল্প কর্মকর্তা ও উপজেলার মরচী গ্রামের ইলিয়াস উদ্দিনের নেতৃত্বে ভালুকার ভরাডোবায় একত্রিত হয়ে ওই তিন সাজাপ্রাপ্ত আসামী ছিনতাইয়ের পরিকল্পনা করে। র‌্যাব আনুষ্ঠানিক ভাবে উত্তরা সদর দফতরে তাদের আটকের কথা স্বীকার করে।

আটককৃতরা হলো- ২৮ এপ্রিল ভোররাতে স্থানীয় গণজাগরণ টিউটোরিয়াল কোচিং সেন্টারের প্রধান শিক্ষক কামাল হোসেন সবুজ (৩৫), একই প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক আবু বকর সিদ্দিক স্বপন (২৮)। ১৯ এপ্রিল শনিবার রাতে উপজেলার পানিভান্ডা গ্রামের কলিম উল্লার বাড়ি থেকে তার ছেলে ময়মনসিংহ হোমিওপ্যাথিক কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র ইউসুফ আলী সোহাগ (২০) এবং একই রাতে পাশের পানিভান্ডা গ্রামের ফয়জুল হকের ছেলে ঢাকা তিতুমির কলেজের অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র বছির আহমেদ (২২), পাচঁগাও গ্রামের আজাহার আলীর ছেলে মোর্শেদ আলী ও তার ছোট ভাই সোহেল ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে আটক হয়। ইসলামী ব্যাংক লিমিটেড ময়মনসিংহ ছোট বাজার শাখার প্রকল্প কর্মকর্তা উপজেলার মরচী গ্রামের ইলিয়াস উদ্দিনকে ময়মনসিংহ শহরের গুলকিবাড়ি এলাকা থেকে আটক করা হয়। র‌্যাব আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনে আটকের কথা স্বীকার করায় ভালুকা উপজেলার ওই গ্রাম গুলোতে স্বস্থি ফিরে এসেছে।

সাম্প্রতিক সময়ে র‌্যাবের এই অভিযানে ভালুকা উপজেলার পানিভান্ডা, পাঁচগাঁও গ্রাম থেকে এদেরকে আটক করে নিয়ে যাওয়ার পর ভালুকা মডেল থানা পুলিশকে অবহিত না করায় এদেরকে অজ্ঞাত পরিচয়ের লোকজন অপহরণ করেছে মর্মে পৃথক সাধারণ ডায়েরি করেছেন।
ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ জানান, অজ্ঞাত পরিচয়ে র‌্যাব ওইসব আসামীদেরকে আটক করে নিয়ে যাওয়ায় পুলিশ বিব্রতকর অবস্থায় পড়েছে । এ বিষয়টি পুলিশ বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

ময়মনসিংহের পুলিশ সুপার মাঈনুল হক বুধবার (৩০ এপ্রিল) দুপুরে ভালুকা উপজেলার পাঁচগাঁও গ্রাম থেকে আটককৃত ওই শিক্ষকদের বাড়ি পরিদর্শন করেন। আটককৃত সবুজের পিতা জানান,তার ছেলে একজন সহজ সরল নিরপরাধ ছেলে। সে গ্রামের মাঝে একটি কিন্ডার গার্টেন স্কুল প্রতিষ্ঠিত করে সেখানে প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করছে।তার সাথে জেএমবির সাথে কোন সম্পৃক্ততা নাই এবং ছিলনা। তার ভাই রাব্বী জানান, তার ভাই এলাকায় ছোট খাটো শালিস করতো যে দিন ত্রিশালে জেএমবি ছিনতাই এর দিন সবুজ তার স্কুলে ক্লাশ করতে ছিল।

সবুজের স্ত্রী রেশমা বলেন, আমার স্বামী কোন দিন কোন সময় জেএমবি এর সাথে জড়িত নয়। আজকে টেলিভশনের  মাধ্যমে জানতে পেড়েছি আমার স্বামীকে জেএমবির সাথে জড়িত থাকার অভিযোগে র‌্যাব গ্রেফতার করা হয়েছে। জেএমবি এর সাথে জড়িত থাকার মিথ্যা অভিযোগে আমার স্বামীকে র‌্যাব ক্রস ফায়ারে দিতে পারে। আমি এ নিয়ে সংকিত।

অপর এক সুত্র জানায়, ২০০৯সালে আ’লীগ ক্ষমতায় আসার পর সবুজ ওই এলাকার বিএনপির নেতা কর্মীদের অত্যাচার নির্যাতন করে এলাকায় ত্রাসের রাজ্যত্ব কায়েম করে।গ্রেফতারকৃত আবু বকর সিদ্দিক স্বপনের পিতা জয়নাল আবেদীন জানান,আমার ছেলে সহজ সরল মানুষ,আমার ছেলে জেএমবি এর সাথে কোন ক্রমেই জড়িত নয়।মিথ্যা অভিযোগে তাকে র‌্যাব গ্রেফতার করে রেখেছে।

গ্রেফতারকৃত বাছিরের মা ফরিদা আক্তার বলেন,আমার ছেলে বাছির ও তার বড় বোন ঢাকায় তিতুমীর কলেজে লেখাপড়া করে। তাদের পিতা ও বাছির রাইছ মিল চালিয়ে যে টাকা পেতো তা দিয়ে তাদের লেখা পড়া চলাতো।জেএমবি কী আমি কিছুই বুঝিনা।

উল্লেখ্য বাটাজোর সোনার বাংলা ডিগ্রী কলেজের প্রভাষক ও ভালুকা উপজেলা যুবলীগের যুগ্নসম্পাদক আতাউর রহমান কামাল ভালুকা উপজেলা পরিষদের সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা  মজিবর রহমানের ছেলে । আটককৃত কামাল হোসেন সবুজ ডাকাতিয়া ্ইউনিয়ন যুবলীগ এর সক্রিয় কর্মী  । তার পিতা হাজী শামসুদ্দিন মুন্সি পাঁচগাও ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি । আটককৃত আবুবকর সিদ্দিক স্বপন কোন রাজনৈতিক দলের সাথে সমপৃক্ত নয় তবে তার পিতা জয়নাল আবেদীন বি এনপির সমর্থক ।

 গত ২৩ ফেব্রুয়ারী কাশিমপুর কারাগার হতে ময়মনসিংহ বিশেষ জেলা জজ আদালতে নেয়ার পথে ত্রিশালের সাইনবোর্ড এলাকায় প্রীজন ভ্যানে বোমা ও গুলি করে পুলিশ হত্যার পর মৃত্যুদন্ড প্রাপ্ত তিন জে এম বি বোমা মিজান, সালাউদ্দী সালেহীন সানি ও রাকিবুল হাসান রাকিব কে ছিনিয়ে নেয়।

{ সংবাদ -আতাউর রহমান তরফদার, হাজী মো:জহিরুল ইসলাম জুয়েল,তমাল কান্তি সরকার}



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই