তারিখ : ০১ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় উদ্বোধন হওয়ার আগেই প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনে ফাটল

ভালুকায় উদ্বোধন হওয়ার আগেই প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনে ফাটল
[ভালুকা ডট কম : ১৮ মে]
উদ্বোধন হওয়ার আগেই ভালুকা উপজেলার মল্লিকবাড়ি ইউনিয়নের বর্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নবনির্মিত দ্বিতলা ভবনে এলোপাতারি ব্যাপক ফাটল দেখা দিয়েছে। বুধবার নবনির্মিত ওই স্কুল ভবনটি উদ্বোধনের দিন নির্ধারণ করা হলে স্থানীয় সাংসদ প্রফেসর ডা. এম আমানউল্লাহ ভবনটিতে ওই অবস্থা দেখতে পেয়ে ভবন উদ্বোধন না করেই ফিরে এসেছেন।  

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আন্তর্জাতিক সাহায্য সংস্থা পিইডিপি-৩ এর আর্থিক সহায়তায় চলতি ২০১৩-২০১৪ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়নের জন্য উপজেলার বর্তা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পুরুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৭১ ফুট দৈর্ঘ্য ও ৩১ ফুট প্রস্থের দুইটি দ্বিতলা ভবন নির্মাণের জন্য ১ কোটি ১৩ লাখ ১ হাজার ৬৮৬ টাকা বরাদ্দ দেওয়া হয়। রাজধানীর আর কে মিশন রোডের ঠিকাদারী প্রতিষ্ঠান নিয়াজ ট্রেডার্সের নামে বর্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ওই দ্বিতলা ভবন নির্মাণের কাজ প্রদান করা হয়। এদিকে ওই প্রতিষ্ঠানটি ওই ভবন নির্মাণের কাজটি ভালুকার ঠিকাদার আশরাফ খানের কাছে অলিখিতভাবে হস্তান্তর করেন। পরে আশরাফ খান বর্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ কাজের ব্যাপক অনিয়ম ও দূর্নীতির আশ্রয় গ্রহণ করেন। নির্মাণ কাজে নিুমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় ভবনটির বিভিন্ন স্থানে এলোপাতারি ফাটল দেখা দিয়েছে।

অন্যদিকে স্থানীয় সংসদ সদস্য প্রফেসর ডা: এম আমান উল্লাহ বর্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নবনির্মিত ওই ভবনটি উদ্বোধনের করতে গেলে, তিনি ভবনে এলোপাতারি অনেক ফাটল দেখতে পান। পরে তিনি ওই ভবনটি উদ্বোধন না করেই চলে আসেন। সংসদ সদস্যের ধারণা ভবনটি নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির আশ্রয় গ্রহণ করা হয়েছে। যার ফলে ভবনটি নির্মাণের পর পরই ফাটল দেখা দেয়। ওই ভবনটি নির্মাণে ব্যয় করা হয়েছে ৫৬ লাখ ৫০ হাজার ৮৪৩ টাকা।

এ ব্যাপারে ভবনের নির্মাণ কাজের তদারকি কর্মকর্তা ভালুকা উপজেলা স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরে উপ-সহকারী প্রকৌশলী হেলাল উদ্দিন শেখ জানান, নির্মাণ কাজে কোনো অনিয়ম হয়নি প্লাস্টারে সামান্য ফাটল দেখা দিয়েছে যা মেরামত করা সম্ভব। এদিকে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য ও শিক্ষকরা ওই নির্মাণ কাজের গুনগত মান যাচাইয়ে কারিগরি পরীক্ষার মাধ্যমে ভবনটি নির্মাণে অনিয়ম ও দূর্নীতির প্রকৃত চিত্র তুলে ধরার দাবি জানিয়েছেন। বিষয়টি সংশ্লিষ্ট অধিদপ্তরে উর্ধ্বতন প্রকৌশলীর মাধ্যমে জরুরী ভিত্তিতে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ দাবি করেছেন স্থানীয় এলাকাবাসি।  




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই