তারিখ : ০২ মে ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঢাকা ময়মনসিংহ মহা-ফোর লাইনের মহা ধসা কাজ চলছে নিম্নমানের ইট দিয়ে

ঈদে ঘর মুখো মানুষের দুর্ভোগ বাড়বে,যোগাযোগ মন্ত্রীর কঠোর নির্দেশের পরও
ঢাকা ময়মনসিংহ মহা-ফোর লাইনের মহা ধসা কাজ চলছে নিম্নমানের ইট দিয়ে
[ভালুকা ডট কম : ২০ জুলাই]
জয়দেবপুর-ময়মনসিংহ মহা সড়কের ফোরলাইনে কাজ করায় ও পূর্বের রাস্তায় সংস্কার না করায় মহা সড়কের ব্যাপক বেহাল দশা দেখা দিয়েছে। মহা সড়কের ভালুকা পৌরসভার বাঘরাপাড়া এলাকায় রাস্তা সংস্কারের কাজ চলছে অত্যন্ত নিন্মমানের ইট দিয়ে। ভালুকা বাসস্ট্যান্ডের রাস্তার আবস্থা খারপা থাকায় এখনি ঘন্টার পর ঘন্টা জ্যাম লেগে থাকে। ঈদের সময় এ যানযট মহা যানযটে রূপ নিবে। এতে ঘর মুখো মানুষের চরম দূর দুর্ভোগ ও বিড়ম্বনায় পড়তে হবে। যোগাযোগ মন্ত্রীর কঠোর নির্দেশের পরও ।

জানাযায়, জয়দেবপুর-ময়মনসিংহ মহা সড়কের ফোরলাইনে কাজকে ৪টি ভাগে ভাগ করা হয়েছে। তার মধ্যে ৩য় অংশ পড়েছে শ্রীপূরের নয়নপুর থেকে ত্রিশালের রায়মনি বাজার পর্যন্ত একাজ টি পেয়েছে প্রজেক্ট বিল্ডার্স লিঃ (পিবিএল) ও মেজর ব্রীজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি(এমবিইসি),মোট রাস্তার পরিমাণ ২৯.৬কিঃমিঃ।

পিবিএল এর ডাইরেক্টর ইঞ্জিনিয়ার শাখাওয়াত হোসেন জানান,এ রাস্তার ফোরলাইনের কাজ উদ্বোধন করা হয় ২০১১ সালের ফেব্র“য়ারী মাসে। প্রজেক্টের মেয়াদ বাড়ানো হয়েছে মার্চ/২০১৫ইং পর্যন্ত। এ পর্যন্ত মোট ৫০ভাগ কাজ কাজ শেষ হয়েছে। আমরা যে কাজ করেছি তা সন্তোষ জনক।

মহা সড়কের চেলের ঘাট, ভরাডোবা,ভালুকা বাসস্ট্যান্ড থেকে বাঘরাপাড়া,সিডস্টোর বাজার, জামিরদিয়া মাস্টারবাড়ি থেকে জয়না বাজার,এমসির বাজার ও মওনা চৌরাস্তায় পর্যন্ত রাস্তার অবস্থা ব্যাপক খারাপ। বিশেষ করে ভালুকা বাসস্ট্যান্ড থেকে বাঘরাপাড়া কাউমি মাদ্রাসা পর্যন্ত রাস্তার অবস্থা ভয়াবহ খারাপ। এখানে রাস্তা  প্রায় দু ফুট দেবে গেছে রয়েছে অসংখ্য খানা খন্দক। এ সব জায়গায় রাস্তার কার্পেটিং তোলে নিন্মমানের ইট দিয়ে সলিং করা হচ্ছে। আসন্ন ঈদে ব্যাপক হারে গাড়ি চলাচলে করলে রাস্তার সালিং এর ইট ভেঙ্গে যাবে। আর যদি বৃষ্টি থাকে তাহলে ইট ভেঙ্গে কাদার সৃষ্টি হবে। এ সব কাদা রোধে শুকিয়ে গিয়ে গাড়ির চাকার চাপে সারা রাস্তা ধোলায় আচ্ছন্ন হয়ে যাবে। সওজের লোকজনে সামনেই নিম্নমানের ইট দিয়ে কাজ করলেও তারা কিছ্ইু বলছেনা।

বিশেষ করে বৃষ্টির মাঝে ভালুকা বাসস্ট্যান্ডে রোডে বেইজ ওয়ান ও প্রাইম এর কাজ ফেলে রেখে  পৌরসদরের মানুষে কাধে যে একটি অতিরিক্ত দুর্ভোগের বোঝা চাপিয়ে দেয়া হয়েছে। সামান্য বৃষ্টি হলেই জনসাধারণ এ রাস্তার পাশ দিয়ে যাতায়াত করতে পারেনা। বৃষ্টির পানিতে গর্ত গুলি টুই টোম্বুর হয়ে থাকার সময় কোন গাড়ি চাকা ওই গর্তের মধ্যে পড়লে গাড়ির চাকার বারিতে পথচারির গায়ের কাপড় নষ্ট করে দেয়।ভাংগা রাস্তা দিয়ে ঈদের সময় গাড়ি গুলি মন্থরগতিতে চললে একর পর এক সারিবদ্ধ গাড়ির যানযটের সৃষ্টি হবে।

ফোরলাইন সড়কে বেহালধসা দেখার জন্য ও ঈদে ঘর মুখো মানুষের বাড়ি ফিরতে কষ্ট না হয় সে জন্য গত ১২জুলাই ঢাকা-ময়মনসিংহ মহা সড়ক যোগাযোগ সচিব এম,এ,এন সিদ্দিকুর রহমান পরিদর্শণ করতে আসেন। মহা-সড়ক পরিদর্শণের সময় ভালুকায় সাংবাদিকদের সাথে কথা বলার সময় তিনি বলেন, রাস্তা দেখে মনে হয়েছে যে সম্প্রতি অতিবর্ষণ ও গাড়ি চলাচলের জন্য কিছু কিছু জায়গা ফাটল সৃস্টি হয়েছে সেগুলোর মেরামত কাজ চলছে এবং আরও কিছু জায়গা মেরামতের প্রয়োজন আছে। আগামী ৭দিনের মাঝে সম্পুর্ন কাজ শেষ করে যাতে ঈদের সময় মানুষ স্বাছন্দে বাড়ি যেতে পারে। যোগাযোগ সচিবের নির্দেশের পরও রাস্তার কাজ চালছে কচ্ছব গতিতে, গত ৯দিন পার হয়ে গেলেও রাস্তার কোন উন্নতি লক্ষ্য করা যায় নি।

রাস্তার বেহাল ধসা সম্পর্কে সওজের প্রজেক্ট ম্যানেজার ইঞ্জিনিয়ার মনোয়ারুজ্জামানের সাথে কথা বলতে চাইলে তিনি রাস্তা নিয়ে মিডিয়ার সাথে কোন কথা বলবেন না বলে জানান। তিনি বলেন,আপনারা বর্ষার সময় রোডের এত খোঁজখবর নিতে  আসেন কেন? শীতের সময় আসতে পারেননা, শীতের সময় রোড নিয়ে সংবাদ দিতে পারেন না।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই