তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

অফিস খরচের নামে ছাত্রীদের উপবৃত্তির টাকা কর্তন করলেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক

অফিস খরচের নামে ছাত্রীদের উপবৃত্তির টাকা কর্তন করলেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক
[ভালুকা ডট কম : ২৫ জুলাই]
পীরগঞ্জে কমিটি গঠন করে অফিস খরচের নামে একটি মাধ্যমিক বিদ্যালয়ের পৌনে ৪’শ ছাত্রীর উপবৃত্তির টাকা কর্তন করলেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক! ওই টাকা ভাগবাটোয়ারা নিয়ে শিক্ষক-কর্মচারীদের মাঝে উত্তপ্ত পরিবেশের সৃষ্টি হয়। টাকা কর্তনের ঘটনায় ছাত্রী ও অভিভাবকদের মাঝে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। শুক্রবার রাতে উপজেলা সদরের ‘পীরগঞ্জ আদর্শ বহুমূখী বালিকা বিদ্যালয়ে ওই ঘটনা ঘটে।

জানা গেছে, উপজেলা সদরের ওই বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেনী থেকে ১০ম শ্রেনী পর্যন্ত গতকাল শুক্রবার দিনব্যাপী উপবৃত্তির টাকা প্রদান করা হয়। এতে ৬ষ্ঠ ও ৭ম শ্রেনীর ৭৪ জন, ৮ম শ্রেনীর ৮১ জন, ৯ম শ্রেনীর ৬৪জন এবং ৬১জন ছাত্রীকে উপবৃত্তি দেয়া হয়। এরমধ্যে এক কিস্তিতে অর্থাৎ এক বছরের উপবৃত্তিতে মোট ১’শ ৪০জন ছাত্রীর কাছ থেকে ৪০ টাকা করে এবং ২’শ ৩৪জন ছাত্রীর কাছ থেকে দুই কিস্তির জন্য ৬০ টাকা করে মোট ১৯ হাজার ৬’শ ৪০ টাকা কর্তন করা হয়। ওই টাকা কর্তনের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক মিয়া ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি করে দেন। ওই কমিটিতে আব্দুর রাজ্জাক, আমিনুল ইমলাম, নুরে আলম সিদ্দিক, মিনারা বেগম, সেতারা বেগম ও সাহেরা আক্তার কে সদস্য অন্তর্ভুক্ত করা হয়। তারা দিনব্যাপী অফিস খরচের নামে ওই টাকা কর্তন করে। পরে বিষয়টি জানাজানি হলে ধামাচাপা দিতে উঠেপড়ে লাগে সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে ওই বিদ্যালয়ের শিক্ষক হানিফ মিয়া দম্ভ করে বলেন‘ আমরা টাকা কর্তন করেছি সত্য। অপরদিকে কমিটির সদস্য আমিনুল ইসলাম বলেন‘ আমাদের অনেক খরচ হয় সেজন্য টাকা কর্তন করেছি। তবে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক মিয়া বলেন‘ ছাত্রীরা ব্যাংকে গিয়ে টাকা তোলার কথা। এতে তাদের খরচ হতো। তাদের সুবিধার জন্যই আমাদের বিদ্যালয়ে ব্যাংকের কর্মকর্তাকে এনে টাকা বিতরন করেছি। তাছাড়া আরও অদৃশ্য খরচ রয়েছে। ওই টাকা যোগাতেই কমিটি গঠন করে টাকা কর্তন করা হয়েছে।

এ ব্যাপারে ক্ষুব্ধ অভিভাবক ও ছাত্রীরা নাম না প্রকাশের শর্তে বলেন‘ আমাদেরকে বাধ্য করে টাকা কর্তন করে উপবৃত্তির টাকা দেয়া হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আলহাজ্ব মাহতাব হোসেনের সাথে মোবাইলে কথা হলে বলেন‘ এক টাকাও নেয়া কিংবা কর্তনের কোন বিধান নেই। বিষয়টি লিখিত ভাবে অভিযোগ পেলে তদ্ন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই