তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভারতেও জায়গা হচ্ছে না বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের

ভারতেও জায়গা হচ্ছে না বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের
[ভালুকা ডট কম : ৩১ জুলাই]
ভারতেও জায়গা হচ্ছে না বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের। ইতোমধ্যেই  ভারতের মোদি সরকার তার রেসিডেন্ট পারমিট বাতিল করে দুই মাসের মাল্টিপল এন্ট্রি ভিসা দিয়েছে।এ নিয়ে তসলিমা দৌড়ঝাঁপ শুরু করলেও তাকে কোন কাজ হবে বলে মনে হচ্ছে না।

জানা গেছে, রেসিডেন্ট পারমিট নবায়নের জন্য গত ২৬ জুন আবেদন করেন তসলিমা।পরে সেটি প্রত্যাখ্যান হয়ে যায়। ২০০৪ সালের আগ পর্যন্ত তসলিমা ট্যুরিস্ট ভিসা নিয়ে ভারতে থাকতেন। ২০০৪ সাল থেকে তাঁকে রেসিডেন্ট পারমিট দেওয়া হয়। প্রথমে ছয় মাসের এবং পরবর্তী সময় এক বছর করে এ পারমিট দেওয়া হতো।আন্দোলনের মুখে ২০০৭ সালে তসলিমাকে কলকাতা থেকে চলে যেতে বাধ্য করা হয়। ভারতে ইউপিএ সরকার তাঁকে ২০০৮ সাল পর্যন্ত গৃহবন্দী করে রাখে। তার পরও তসলিমার রেসিডেন্ট পারমিট বাতিল করেনি তারা। ২০১১ সাল থেকে স্থায়ীভাবে দিল্লিতে থাকছিলেন তিনি।

এ ঘটনায় তসলিমা নাসরিন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি বলেছেন ‘মোদি সরকারের এ সিদ্ধান্তে আমি হতবাক হয়ে গেছি। আমাকে কলকাতা থেকে বিতাড়নের জন্য যে নরেন্দ্র মোদি কলকাতার রাজনীতিবিদদের দায়ী করেছিলেন, সে মোদি সরকারই আমাকে ভারত থেকে বিতাড়িত করার ব্যবস্থা করছে!’ তিনি আরও বলেন, ‘দুই মাসের ভিসা দেওয়া মানে আমাকে বলা, তল্পিতল্পা গোটাও।’

একটি বক্তৃতা দিতে আগামী ৭ আগস্ট তসলিমা নাসরিনের অক্সফোর্ডে যাওয়ার কথা। এরপর তাঁর বেশ কিছু বই ভারতে নিয়ে আসার জন্য ১১ আগস্ট সুইডেন যাওয়ার কথা। আর ভারতে ফেরার কথা ছিল ২৪ আগস্ট। এখন ভারতে ফেরাও তাঁর জন্য অনিশ্চিত হয়ে গেল।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই