তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শ্রীপুরে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য আইন শিক্ষার কর্মশালা

শ্রীপুরে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য আইন শিক্ষার কর্মশালা
[ভালুকা ডট কম : ১৯ আগস্ট]
মোটরসাইকেল ব্যবহারের সময় আমরা কেন হেলমেট পড়ব ? সমস্বরে সব শিশুরা উত্তর দিলো, সড়ক দুর্ঘটনা থেকে নিজেদের নিরাপদ রাখতে। রাস্তায় মেয়েদের উত্ত্যক্ত করাকে কি বলে ?  ”ইভ টিজিং, এটি একটি শাস্তি যোগ্য অপরাধ।” এভাবেই কর্মশালায় আইন বিষয়ক ক্লাস নিচ্ছিলেন গাজীপুর ট্রাফিক জোনের সহকারী পুলিশ সুপার (এএসপি) সাখাওয়াত হোসেন । নানা রং এর ছবি, কার্টুন, ভিডিও ক্লিপ ব্যবহার করে প্রাণবন্ত পরিবেশে মজার ছলে দৈনন্দিন জীবনের আইনগুলো শিশুদের  বুঝানে হচ্ছিল।

১৯ আগস্ট মঙ্গলবার গাজীপুরের শ্রীপুর উপজেলার সিংগার দিঘীতে উৎস বাংলাদেশের আবাসিক বিদ্যা নিকেতনের হলরুমে দিনব্যাপী আইন বিষয়ক কর্মশালাটি অনুষ্ঠিত হয় ।

ক্লাসে প্রথম পর্বে ছিল ট্রাফিক আইন, জ্রেবা ক্রসিং ও ফুট ওভারব্রিজ ব্যবহার, হেলমেট ব্যবহারসহ সব বিষয়। দ্বিতীয় পর্বে ভিডিও ডকুমেন্টারীতে নারী ও শিশু পাচার প্রতিরোধ, থানায় সাধারণ সেবা পাওয়ার নিয়ম কানুন, ইউটিজিং প্রতিরোধ বিষয়ক বিখ্যাত মীনা কার্টুনের “ মিনা ও দুষ্টু ছেলে” পর্বটি দেখানো হয়। প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী সবাই পুরো কর্মশালাটিতে অংশগ্রহণ করেন ।

উৎস বাংলাদেশ সমাজ সেবা অধিদপ্তর এবং এনজিও বুরে‌্যার নিবন্ধিত একটি প্রতিষ্ঠান । এতিম , দুস্থ এবং সুবধাবঞ্চিত শিশুদের শিক্ষা, প্রশিক্ষন এবং পুনর্বাসনের জন্য কাজ করে । সাধারণ শিক্ষার পাশাপাশি জীবনকে দক্ষ করার জন্য কারিগরী প্রশিক্ষন প্রদান করে থাকে যাতে শিশুরা শিক্ষা শেষে যে কোন প্রতিকুল পরিবেশের সঙ্গে সংগ্রাম করে জীবনে প্রতিষ্ঠিত হতে পারে। এবারই প্রথম গাজীপুর ট্রাফিক বিভাগের সহায়তায় আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয় ।

উৎস বাংলাদেশের শিক্ষা উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক আবু বকর সিদ্দিক  বলেন,  কর্মশালায় ট্রাফিক আইন , নিরাপদ রাস্তা পারাপার, ইভটিজিং, নারী ও শিশু পাচার প্রতিরোধে শিক্ষার্থীদের ধারণা দেওয়া হয়। গাজীপুর জেলা ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার সাখাওয়াত হোসেন শিশুদের এ বিষয়ে ধারণা প্রদান করেন।

গাজীপুর ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার সাখাওয়াত হোসেন বলেন,  সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে অপরাধী হওয়ার প্রবণতা সবচেয়ে বেশি । এসব শিশুদের একটি প্রজন্মকে সঠিক ভাবে আইন সম্পর্কে ধারণা দিতে পারলে ভবিষ্যতে অপরাধ দমনে আমাদের কাজ অনেকটাই সহজ হবে । এইসব সুবিধাবঞ্চিত শিশুদের সঠিকভাবে গড়ে তোলাটা  খুবই প্রয়োজন । এটি সমাজের মূুল থেকে অপরাধী দূর করার এটি একটি চমৎকার পদ্ধতি হতে পারে।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই