তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গাজীপুরের শ্রীপুরে বাতিল করা দলিল দিয়ে টেম্পারিং করে পুনঃ দলিল তৈরী

সরকারী কাজে ব্যবহার ॥ অভিযুক্ত জেল হাজতে
গাজীপুরের শ্রীপুরে বাতিল করা দলিল দিয়ে টেম্পারিং করে পুনঃ দলিল তৈরী
[ভালুকা ডট কম : ০১ সেপ্টেম্বর]
গাজীপুরের শ্রীপুর উপজেলার কেওয়া চন্নাপাড়া এলাকার মৃত হরমুজ আলীর ছেলে আব্দুল হেকিমকে জমি-জমার জাল দলিল ও পর্চা তৈরীর অভিযোগে আদালত জেল হাজতে পাঠিয়েছেন।

অন্যের জমি জবরদখল ও আত্নসাতের উদ্দেশে টেম্পারিংয়ের মাধ্যমে তিনি আত্নসাতের এ পথ বেছে নেন। ২৬ আগস্ট গাজীপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তাকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন। তিনি বাতিল করা দলিল ব্যবহার করে আবারও টেম্পারিংয়ের মাধ্যমে দলিল তৈরী এবং তা সরকারী কাজে ব্যবহার করে খাজনা খারিজ করেন।

শ্রীপুর উপজেলার কেওয়া পশ্চিম খন্ড দারোগারচালা গ্রামের মৃত আব্দুস সোবাহানের ছেলে সাহাবুদ্দীন ২০১২ এর ২০ জুন গাজীপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দন্ডবিধি ৪২০, ৪৬৫, ৪৬৭, ৪৬৮ ও ৪৭১ ধারায় একটি মামলা দায়ের করেন। জমা-জমির কাগজপত্র টেম্পারিং করে নিজের নামে জমি নেওয়া ও আত্নসাতের অভিযোগে মামলাটি দায়ের করা হয়।

মামলার বিবরনে বলা হয়, অভিযুক্ত আব্দুল হেকিমের নানা রুসমত আলী কাছ থেকে আব্দুল হেকিমের বাবা হরমুজ আলী ১৯৬১ সনের ২৪ জানুয়ারী ১৯৫৩ নং জাল দলিল তৈরী করেন। রুসমত আলী ওই সময়ে জাল দলিল তৈরীর বিষয়ে জানতে পেরে আইনের আশ্রয় গ্রহণ করেন। পরে ওই দলিলটি ১৯৬৫ সনের ১৩ ডিসেম্বর ধংস (আইজিআর এর মেমো নং ৭১৩২ তারিখ ২৫.১০.১৯৬৫ইং এর আদেশ) করা হয়।

বাতিল করা ওই দলিলের সম্পত্তি থেকে অভিযুক্ত আব্দুল হেকিম ১৯৮৬ সনের ৩০ অক্টোবর ৭৪১২ নং সাব কবলা দলিল সৃষ্টি করেন। ওই দলিলে ৬৫৭ নং দাগে ১৬ আনায় সাড়ে ১৭ শতাংশ সম্পত্তি এবং ৬৫৮ নং দাগে ১৬ আনায় ৩৫ শতাংশ সহ মোট সাড়ে ৫২ শতাংশ সম্পত্তির কাতে ৩৫ শতাংশ সম্পত্তি দলিল মূলে ক্রয় হিসেবে দেখানো রয়েছে। তা সত্ত্বেও পরাবর্তী সময়ে উক্ত দলিলের ৬৫৭ নং দাগে চালা জমি সাড়ে ১৭ শতাংশের স্থলে সাড়ে ৪৭ শতাংশ এবং ৬৫৮ নং ৩৫ শতাংশের স্থলে ০৫ শতাংশ ওভাররাইটিং করে মোট সাড়ে ৫২ শতাংশ সম্পত্তি দেখিয়ে তা থেকে তিনটি নথি যথাক্রমে ২১৩৭/৯-১০, ২১৭১/১০-১১, ১৪৭৭/১১-১২ মূলে সাড়ে ৫১ শতাংশ জমি আব্দুল হেকিম নিজ নামে খারিজ করেন।

এ ঘটনার পর মৃত রুসমত আলীর উত্তরাধিকারেরা ২০১০ সনের ১৩ এপ্রিল ৫৭৭৪ নং আমমোক্তারনামা দলিল তৈরী করে জমি আত্নসাতের চেষ্টা থেকে রক্ষার সুযোগ তৈরী করেন।

টেম্পারিংয়ের ঘটনায় শ্রীপুর উপজেলার কেওয়া পশ্চিম খন্ড দারোগারচালা গ্রামের মৃত আব্দুস সোবাহানের ছেলে সাহাবুদ্দীন ২০১২ এর ২০ জুন গাজীপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দন্ডবিধি ৪২০, ৪৬৫, ৪৬৭, ৪৬৮ ও ৪৭১ ধারায় একটি মিস কেস (নং ১৬৫/২০১২ ইং ) দায়ের করেন। ওই মামলাটি আদালতের শুনানীর পর গত ২৬ আগস্ট আব্দুল হেকিম আদালতে জামিন আবেদন করেন। পরে আদালত তার আবেদন না মঞ্জুর করে আব্দুল হেকিমকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই