তারিখ : ০২ মে ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় প্রবল বর্ষনে তলিয়ে গেছে শতাধিক কৃষকের আমন ক্ষেত

ভালুকায় প্রবল বর্ষনে তলিয়ে গেছে শতাধিক কৃষকের আমন ক্ষেত
[ভালুকা ডট কম : ২৭ সেপ্টেম্বর]
কয়েকদিনের টানা বর্ষনে ভালুকা উপজেলার মল্লিকবাড়ী এলাকার শতাধিক কৃষকের রোপা আমন ধান ক্ষেত পানির নীচে তলিয়ে গেছে। এতে প্রায় শতাধিক একর জমির কয়েক হাজার মন ধান উৎপাদন সম্পুর্ণ রুপে ব্যহত হবে বলে কৃষকদের মাথায় হাত।

শনিবার সরজমিন গেলে মল্লিকবাড়ী গ্রামের কৃষক আব্দুল মতিন জানান ভাদ্র মাসের মাঝা মাঝি রোয়া তার নিজের ও বড় ভাই আবু তাহেরের প্রায় এক একর আমন ক্ষেত সম্পুর্ণ পানির নীচে তলিয়ে গেছে। এতে তাদের নগদ আট হাজার টাকার উপরে ক্ষতি হয়েছে। এক একর জমি থেকে কম হলেও তারা ৫০ থেকে ৬০ মন ধান পেতেন। যেহেতু পানি নামছেনা এ বছর আর তারা আমন ধান পাবেন না। যখন পানি নেমে যাবে তখন ধান গাছ সম্পুর্ণ পঁচে যাবে। অনাগত দিন গুলি ছেলেমেয়ে নিয়ে কি ক্ষেয়ে বাঁচবেন ক্ষেতের পাড়ে দাড়িয়ে তাই ভাবছেন।

একই এলাকার কৃষক রপিকুল ইসলাম জানান তার ১২ কাঠা আমন ক্ষেত পানির নীচে তলিয়ে গেছে। তিনি ২০ কেজি বীজ ধানের চারা দুই হাজার টাকায় কিনে প্রায়  সাত হাজার টাকায় ১২ কাঠা জমি চাষ ও রোপন কাজ করিয়েছেন। প্রবল বর্ষনে সব শেষ হয়ে গেছে। এছারা মোকলেছ মিয়ার চার একর, পেরু মিয়ার সারে তিন একর, ওয়াজেদ মাষ্টারের তিন একার, আলীম উদ্দীন ডিলারের এক একর, ফজিলা খাতুনের দেড় একর।

এ রকম লাউতির খাল ও ক্ষীরু নদীর পাড় ঘেষা শতাধিক কৃষকের আমন ধান ক্ষেত পানির নীচে তলিয়ে যাওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। কৃষকরা জানান ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে কৃষি অফিসের লোকজন এ রিপোর্ট লেখা পর্যন্ত আসেননি।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই