তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পোরশায় করিডোরে অতিরিক্ত টাকা আদায়,ব্যবসায়ীরা ক্ষুদ্ধ

পোরশায় করিডোরে অতিরিক্ত টাকা আদায়,ব্যবসায়ীরা ক্ষুদ্ধ
[ভালুকা ডট কম : ২৩ অক্টোবর]
নওগাঁর পোরশায় ভারত থেকে গরু পারাপারের করিডোরে ব্যাপকভাবে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ভারত থেকে নিয়ে আসা গরু ব্যবসায়ীরা। অতিরিক্ত টাকা আদায় করার কারনে ব্যবসাীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, দীর্ঘদিন থেকে নওগাঁ জেলার পোরশা উপজেলার সীমান্ত এলাকা নিতপুরে করিডোরের মাধ্যমে ভারত থেকে ব্যাপকভাবে গরু আসছে বা আনা হচ্ছে। প্রতি দিনে ও রাতে এ পথ দিয়ে প্রায় দেড় শতাধীক গরু আসে বলে জানান গরু ব্যবসায়ীরা। গরু ব্যাসায়ীরা আরও জানান, তারা শুধু পেটের দায়ে, ঝুকি নিয়ে এ ব্যাবসা করেন।

এখানে ব্যবসা করে তেমন লাভ করতে পারেন না বলে জানান তারা। তাদের থেকে লাভবান হচ্ছেন করিডোরের দায়ীত্বে থাকা কিছু অসাধু ব্যক্তিরা। জোর জুলুম করে অতিরিক্ত টাকা নিয়ে সর্বশান্ত করছেন ব্যবসায়ীদের। সরকার র্নিধারীত ফি এর অতিরিক্ত টাকা করিডোরে নেয়ার কারনে তারা তেমন লাভ করতে পারেন না বলে গরু ব্যসায়ীদের অভিযোগ। নাম প্রাকাশ না করার শর্তে ভারত থেকে গরু নিয়ে আনেন এমন কয়েকজন গরু ব্যবসায়ী অভিযোগ করে বলেন, যেখানে সরকারীভাবে ফি র্নীধারন করা হয়েছে, প্রতি জোড়া (২পিছ) গরুতে ১হাজার টাকা।

যে ক্যাশ ম্যামোটি দেয় তাতেও জোড়া প্রতি গরুর মূল্য ১হাজার টাকার কথা উল্লেখ থাকলেও। করিডোরের লোকজন বিভিন্ন অজুহাত দেখিয়ে প্রতিজোড়া গরুতে ফি নেয় ২হাজার ৩শ টাকা থেকে ২হাজার ৫শ টাকা পর্যন্ত।

ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করে আরও বলেন, আমরা তাদের কাছে জিম্মী হয়ে পড়েছি, বাধ্য হয়েই অতিরিক্ত টাকা দিয়ে থাকি। তা নাহলে আমাদের এখানে ব্যাবসা বন্ধ করে দেয়ার হুমকি দেয় করিডোর কর্তৃপক্ষ। অতিরিক্ত টাকা দেয়ার কারনে আমরা ব্যবসায়ীকভাবে চরম লোকসানের মুখে পড়েছি।

এ ব্যাপারে নিতপুর করিডোরের দায়ীত্বে থাকা হবিবর রহমান হবি অতিরিক্ত ফি নেয়ার কথা স্বীকার করে বলেন, আমরা কি করবো? সীমান্ত বিজিবি ক্যাম্পসহ বিভিন্ন জাগায় আমাদের টাকা দিতে হয়, তাছাড়া অনেক খরচ, তাই নিতে হয়। তবে এ ব্যাপরে নিতপুর সীমান্ত বিজিবি ক্যাম্প কমান্ডার হারুনুর রশিদ জানান, অতিরিক্ত টাকা নেয়ার কথা তার জানা নেই।

তবে প্রতি জোড়া (২পিছ) গরুর ম্যামোতে ১হাজার টাকার কথা উল্লেখ থাকে বলে তিনি জানান। তাছাড়া বিজিবি ক্যাম্প কোন টাকা নেয় না  বা কোন দূর্নীতি করে না বলেও জানান তিনি।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই