তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পীরগঞ্জে কৃষি উপকরণ সহায়তার তালিকা তৈরীতে অনিয়মের অভিযোগ

পীরগঞ্জে কৃষি উপকরণ সহায়তার তালিকা তৈরীতে অনিয়মের অভিযোগ
[ভালুকা ডট কম : ২৯ অক্টোবর]
পীরগঞ্জে কৃষি উপকরণ সহায়তা কার্ডের তালিকা তৈরিতে ব্যাপক অনিয়ম হচ্ছে। উপসহকারি কৃষি কর্মকর্তা জয়নাল আবেদীন নতুন ও পুরাতন কৃষকদের নাম ওই তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্য কৃষকদের কাছ থেকে ১’শ ৫০ থেকে ২’শ ৫০ টাকা করে নিচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, এবারে উপসহকারি কৃষি কর্মকর্তা জয়নাল আবেদীন রামনাথ পুর ইউনিয়নের ৩’শ ৫০ জনের নাম নতুন করে কৃষি উপকরণ সহায়তার তালিকায় অন্তর্ভুক্ত করার দায়িত্ব পেয়েছেন। জানা গেছে, উপজেলার রাজারামপুর ও তুলারাম মহজিদপুর গ্রামের নাম প্রকাশ না করার শর্তে একাধিক কৃষক জানান, টাকা না দিয়ে অনেক কৃষক তাঁদের নামের তালিকা করতে ওই উপসহকারী কৃষি কর্মকর্তা কে অনুরোধ জানান। কিন্তু তাঁরা টাকা ছাড়া কোনো কাজ করতে রাজি হননি। টাকা দিতে না পারায় অনেক প্রকৃত কৃষক তালিকায় অন্তর্ভুক্ত হতে পারছেন না। কৃষক বাবলু মিয়া, শফিকুল ইসলাম, হযরত আলী, রবিউল ইসলাম, পলাশ মিয়াসহ ২৭ জন কৃষকের কাছ থেকে ১’শ ৫০টাকা করে নেয়। পরে রাজারামপুর গ্রামের জনৈক্য এক ব্যক্তি স্থানীয় সাংবাদিক ও কৃষি অফিসার কে টাকা নেয়ার বিষয়টি অবহিত করলে কৃষি অফিসার সমীর চন্দ্র ঘোষের হস্তক্ষেপে তিনি ওই কৃষকদের টাকা ফেরত দিয়েছেন।

ওই ইউপি আওয়ামীলীগের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, উপসহকারী কৃষি কর্মকর্তা জয়নাল আবেদীনের কাছে নতুন করে কৃষি ভর্তুকির সুবিধাভোগীদের নামের তালিকা করার জন্য অনুরোধ করলে তিনি ছবির মূল্যসহ একেকজনের কাছে ১’শ ৫০ টাকা করে চান। এজন্য বাধ্য হয়ে তিনি ২০-২৫ জন কৃষকের কাছ থেকে ১’শ ৫০ টাকা করে তুলে উপসহকারি কৃষি কর্মকর্তা জয়নাল আবেদীনকে দেন।

জয়নাল আবেদীন টাকা নেয়ার কথা অস্বীকার করে বলেন, ‘অনেকের জমি নাই। তাঁরাও নাম তালিকায় অন্তর্ভুক্ত করতে বলছেন। কিন্তু সরকারি বিধান অনুযায়ী যাঁদের জমি নাই, তাঁদের নাম তালিকায় রাখা যাবে না। ওই কৃষকেরাই আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করছে। উপজেলা কৃষি কর্মকর্তা শ্রী সমীর চন্দ্র ঘোষ বলেন, কোনো উপসহকারী কৃষি কর্মকর্তার বিরুদ্ধে তালিকা করতে টাকা নেয়ার অভিযোগ পাওয়া যায়নি। কোনো কৃষক লিখিত অভিযোগ করেননি। অভিযোগ করলে অবশ্যই সংশ্লিষ্টদের বিরুদ্ধেব্যবস্থা নেয়া হবে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই