তারিখ : ০১ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকা থেকে কুমরির চামড়া যাচ্ছে জাপানে

বাণিজ্যিক ভাবে ভালুকায় কুমির চাষ
ভালুকা থেকে কুমরির চামড়া যাচ্ছে জাপানে
[ভালুকা ডট কম : ২৪ ডিসেম্বর]
ভালুকা উপজেলার হাতিবেড় গ্রামের রেপটাইল ফার্ম লিঃ নামে গড়ে ওঠা বাণিজ্যিকভাবে কমির চাষ করে এর ৪৩০টি কুমিরের চামড়া জাপানে রপ্তানি করা হয়েছে। বিষয়টি স্থানীয় ইলেক্ট্রনিক্্র ও প্রিন্ট মিডিয়ার কর্মীদের সামনে উপস্থাপন করেছেন বুধবার দুপুরে প্রজেক্টের নির্বাহী পরিচালক রাজিব সোম।

কোম্পানির পক্ষ থেকে জানাযায়,রেপটাইলস ফার্ম লিঃ থেকে গত ২২ডিসেম্বর জাপানের হরিউঁচি ট্রেডিং কোম্পানি নামে একটি টেনারিতে ৪৩০টি কুমিরের চামড়া বাণিজ্যিক ভাবে রপ্তানি করা হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় দেড় কোটি টাকা। কুমিরের মাংস,দাত ও হাড় সংরক্ষণ করে রাখা হয়েছে সেইও রপ্তানির জন্য বিশ্বের বিভিন্ন দেশের সাথে যোগাযোগ করা হচ্ছে। কুমিরের মাংস গুলি শুকিয়ে প্রক্রিয়াজাত করে রপ্তানি করা হবে। জাপানিজ এ কোম্পানি গত ৩বছর যাবত এ ফার্মটি নিয়মিত পরিদর্শণ করেন। সবশেষ এ বছর হরিউঁচি ট্্েরডিং কোম্পানির লোকজন ৫বার ফার্ম পরিদর্শণ করে গত ২২ডিসেম্বর ৪৩০টি কুমিরের চামড়া নিয়ে যায়। প্রতিষ্ঠানটি গত বছর ২০১০সালের জার্মানির একটি ইউনিভার্সিটিতে ছোট বড় মিলিয়ে ৬৭টি কুমির এক কোটি টাকা বিক্রি  করে। ছাড়াও গত বছর ২০১৩সালের আক্টোবর মাসে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে উপহার হিসাবে ৫টি কুমির দেয়া হয়।

ভালুকা উপজেলা সদর থেকে প্রায় ১৭ কিলোমিটার দুরে অবস্থিত হাতিবেড় গ্রামে রেপটাইলস ফার্ম লিঃ নামে ১৩.৫৬ একর জমির ক্রয় করে ২০০৪ সালের ২২ডিসেম্বর ৭৪ টি কুমির দিয়ে খামারটি শুরু করা হয়। মালয়েশিয়ার সারওয়াত থেকে সোয়া কোটি টাকা ব্যয়ে ৭৫ টি কুমির আনা হয়। এর মধ্যে পর্যায় ক্রমে ৮টি কুমির মারা যায়। পরে কুমির গুলো প্রকল্পের পুকুরে ছাড়া হয়। এসব কুমিরের বয়স ১০ থেকে ১৪ বছর ছিল। কুমিরগুলো ৭ ফুট থেকে সর্বোচ্চ ১২ ফুট ১ ইঞ্চি লম্বা। কুমিরের গড় আয়ু ১০০ বছর। আমদানিকৃত কুমিরের মধ্যে ১৫ টি পুরুষ রয়েছে। প্রতি মাসে এদের ৩০০ কেজি মাংস খাবার হিসেবে দেয়া হতো। বন্য অবস্থায় ১০/১২ বছর বয়সে এবং ফার্মে ৬/৭ বছর বয়সের একটি স্ত্রী কুমির বছরে একবার (এপ্রিল-মে মাসে) ৩০ থেকে ৪০ টি করে ডিম দেয়। ডিম ফুটতে সময় লাগে৭০ থেকে ৮০ দিন। এখানে কৃত্রিম উপায়ে ডিম ফুটানোর ব্যবস্থা রয়েছে। বর্তমানে খামারে ৪০টি পুকুর রয়েছে। ২০১৩সালে মালয়েশিয়ার সারওয়াত কুমির ফার্ম থেকে দেড় কোটি টাকার দিয়ে আরও ৪০ব্রিডার কুমির ক্রয় করে আনা হয়েছে। সব মিলে বর্তমানে এ খামারে ১০০টি ব্রিডার কুমির রয়েছে। এ ছাড়াও এ খামারের নিজস্ব উৎপাদিত ছোট বড় মিলে ১২শতাধিক কুমির রয়েছে যে গুলোর দৈর্ঘ্য ৫ফুট থেকে সাড়ে ৬ফুট পর্যন্ত লম্বা।

কুমিরের কোন কিছুই ‘ফেলনা’ নয় বলে চামড়া, গোসত, দাঁত ও হাঁড় বিপণন করা যায়। চিন, জাপান, তাইওয়ান, থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে ৭০ থেকে ৭৫ হাজার মার্কিন ডলার মূল্যমানের কুমিরের গোসতের চাহিদা রয়েছে। বর্তমানে অস্ট্রেলিয়া, ব্যাংকক, ভিয়েতনাম, সিংগাপুর, পাপুয়া নিউগিনি, ইন্দোনেশিয়া, চিনসহ প্রায় অর্ধশত দেশে কুমিরের বাণিজ্যিক চাষ হচ্ছে।

এ গুলো বাণিজ্যিকভাবে রপ্তানির লক্ষ্যে লালন পালন করার জন্য তৈরি করা হয়েছে ‘কুমিরবেড়’। এশিয়ার মধ্যে প্রথম বাংলাদেশে ‘কুমিরচাষ’ করা হয়। এটি বাংলাদেশের বেসরকারি প্রতিষ্ঠান ‘রেপটাইলস ফার্ম লিঃ’ এর একটি প্রকল্প। এছাড়াও  ৫০টি কুমির দিয়ে গত বছর আকিজ গ্রুপ বান্দরবানের নাক্ষণছুরিতে আর একটি কুমিরের বাণিজ্যিক খামার শুরু করেছে। ওই কুমির গুলোও মালয়েশিয়ার সারওয়াত খামার থেকে আনে।    

এখানে উল্লেখ্য, প্রায় এক দশক আগে ভালুকা উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের জামিরদিয়ায় বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে বেরসরকারী প্রতিষ্ঠান মেসার্স আজরা প্রোডাক্টড লিঃ একটি গুঁই সাপের খামার গড়ে তুলে। কিন্তু বছর ঘুরে আসতে না আসতেই গুঁই সাপের প্রকল্পটি বন্ধ হয়ে যায়।

রেপটাইলস ফার্ম লিঃ এর নির্বাহী পরিচালক রাজিব সোম জানান,প্রকল্পগুলো বাস্তবায়ন করাতে বহু লোকের কর্মসংস্থান হয়েছে। সাংবাদিকদের কুমির খামার ঘুরে ঘুরে দেখানো হয় এবং বিফ্রিং করেন। এসময় উপস্থিত ছিলেন, ফার্ম ম্যানেজার আবু সাইম মোহাম্মদ আরিফ ও শাহ আলম সেক।

{সংবাদ-জহিরুল ইসলাম জুয়েল, শাহ মোঃ আলী আজগর }



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই