তারিখ : ১৭ মে ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পত্নীতলায় বিএমডিএ’র সেচকার্যক্রমে বিশুদ্ধ খাবার পানিও মিলছে

পত্নীতলায় বিএমডিএ’র সেচকার্যক্রমে বিশুদ্ধ খাবার পানিও মিলছে
[ভালুকা ডট কম : ০৯ জানুয়ারী]
এক সময়ে ঠাঁ ঠাঁ বরেন্দ্র অঞ্চল নামে খ্যাত নওগাঁর পত্নীতলায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) চাষিদের উন্নয়ন কল্পে বিভিন্ন উন্নয়নমূলক কাজ চালিয়ে যাচ্ছেন। এবার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ ব্যাপক ভিত্তিতে সেচ কার্যক্রম হাতে নিয়েছে।

সংশ্লিষ্ট কার্যালয় সুত্র জানায়, চলতি মওসুমে উপজেলার ১১টি ইউনিয়নে ৪৩৭ টির মধ্যে বর্তমানে ৪০৭ টি গভীর নলকূপ চালুর মাধ্যমে ৩৪শ ২২হেক্টর জমিতে সম্পূরক সেচ কার্যক্রম শুরু করা হয়েছে।এছাড়াও ৪০ টি গভীর নলকূপের আওতায় বিশুদ্ধ খাবার পানি সরবরাহ স্থাপনের মাধ্যমে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩৭হাজার ৪শ পরিবার এর সুফল ভোগ করছেন। সেচের গভীর নলকূপ হতে পাইপের মাধ্যমে মাটির ভিতর পথে খাবার পানি সরবরাহ করা হয়ে থাকে। গভীর নলকূপের পার্শ্বে অবস্থিত প্রতিটি পানির ট্যাংকির ধারণ ক্ষমতা ২৫হাজার লিটার। উপজেলার মাটিন্দর ইউপি’র শাশইল গ্রামের ময়নুল ইসলাম, গোলজার হোসেন, নাজমুল হোসেনসহ অনেকেই অভিমতে জানান, এখন বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ শুধু সেচের পানিই সরবরাহ করেন না, বিশুদ্ধ খাবার পানিসহ গৃহস্থালির কাজে ব্যবহৃত, গোসল এবং ওজুর পানিও পাচ্ছেন হাতের নাগালে কম খরচে ।

বিএমডিএ এর নির্বাহী প্রকৌশলী মো: এজাদুল ইসলাম বলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্র্র্র্তৃপক্ষ বিশুদ্ধ খাবার পানি সরবরাহ প্রকল্পে প্রত্যান্ত গ্রামাঞ্চলে এই পানি সরবরাহ করা হচ্ছে যা হাতের নাগালের মধ্যেই সহজেই খুবই কম খরচে গ্রামের পরিবারের সদস্যরা ভোগ করছেন। তিনি আরো বলেন, এই পানি পানের জন্য খুবই নিরাপদ যা আর্সেনিকমুক্ত কারণ পানির ফিল্টার খুবই গভীর এবং পানি পানের উপযোগী কিনা তা পরীক্ষার পর সরবরাহ করা হয়। বর্তমানে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই