তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

তাজুল খুনের হুমকিদাতা স্বৈরাচার এরশাদকে বিচারের কাঠগড়ায় দাঁড় করার আহ্বান সিপিবির

তাজুল খুনের হুমকিদাতা স্বৈরাচার এরশাদকে বিচারের কাঠগড়ায় দাঁড় করার আহ্বান সিপিবির
[ভালুকা ডট কম : ০২ মার্চ]
৭১-এ হত্যা-ধর্ষণ-অগ্নিসংযোগের হুকুম দেয়ার জন্য যেমন গোলাম আযমকে বিচারের মুখোমুখি করা হয়েছে, তেমনিভাবে তাজুলসহ গণতান্ত্রিক আন্দোলনের অনেক সংগঠক খুনের হুকুমদাতা হিসেবে স্বৈরাচার এরশাদকে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে হবে।

১ মার্চ স্বেরাচার বিরোধী আন্দোলনের শহীদ তাজুল ইসলাম এর ৩১ তম মৃত্যুবার্ষিকী এবং তাজুল দিবসের আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। সিপিবি কক্সবাজার সদর থানা শাখার সম্পাদক স্বপনরায় চৌধুরীর সভাপতিত্বে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা সিপিবির সাধারণ সম্পাদক নাসির উদ্দিন আহমদ, জেলা সিপিবির সাবেক সাধারণ সম্পাদক সমীর পাল, অনিল দত্ত, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রিয় সংসদের সহ সভাপতি শহীদুল্লাহ শহীদ, যুব  নেতা কালাম আজাদ, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সৌরভ দেব, সাধারণ সম্পাদক অন্তিক চক্রবর্তী, যুব নেতা নুর মোহাম্মদ, ওমর ফারুক জয় প্রমুখ। সভার শুরুতে তাজুল ইসলাম এবং সম্প্রতি নিহত অভিজিৎ রায় স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

উল্লেখ্য,  তাজুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে স্নাতকোত্তর শ্রেণীতে পাঠ শেষে ১৯৭৪ সালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সিদ্ধান্ত অনুসারে আদমজীতে শ্রমিকদের সংগঠিত করার জন্য আদমজী মিলে বদলি শ্রমিকের চাকরি নেন এবং সেখানে ট্রেড ইউনিয়ন আন্দোলন ও সংগঠন গড়ার কাজে আত্মনিয়োগ করেন।

১৯৮৪ সালের ১ মার্চ দেশব্যাপী আহুত শিল্প ধর্মঘট ও হরতালের সমর্থনে আগের দিন মধ্যরাতে আদমজী জুটমিল এলাকায় কমরেড তাজুলের নেতৃত্বে শ্রমিকরা প্রচার মিছিল বের করলে তৎকালীন স্বৈর সরকারের গুন্ডাবাহিনীর হামলায় তাজুল ইসলাম মৃত্যুবরণ করেন।

বার্তা প্রেরক
স্বপন রায় চৌধুরী
সম্পাদক
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি
কক্সবাজার সদর থানা শাখা



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই