তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে ঝড়ে লন্ডভন্ড রবীন্দ্র স্মৃতি বিজড়িত রবীন্দ্রনাথ উচ্চ বিদ্যালয়

রাণীনগরে ঝড়ে লন্ডভন্ড রবীন্দ্র স্মৃতি বিজড়িত রবীন্দ্রনাথ উচ্চ বিদ্যালয়
[ভালুকা ডট কম : ২৬ এপ্রিল]
নওগাঁর রাণীনগরে সাম্প্রতিক বয়ে যাওয়া কয়েক দফা কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে উপজেলার রাতোয়ালে অবস্থিত বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত রাতোয়াল রবীন্দ্রনাথ উচ্চ বিদ্যালয়ের মাটির তিনটি কক্ষের টিনের ছাউনি। এতে প্রচন্ড ভাবে ব্যাহত হচ্ছে পাঠদান। ঘটনার দীর্ঘদিন পার হলেও তা সংস্কার করে পাঠদানের জন্য উপযোগি করার কোন প্রদক্ষেপ এখনও গ্রহণ করেনি  সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিদ্যালয় সূত্রে জানা, বিদ্যালয়ে প্রতিদিন প্রায় ৩৫০জন শিক্ষার্থী পাট গ্রহণ করে। বিদ্যালয়ে বর্তমানে ৩টি মাটির কক্ষসহ মোট ৯টি কক্ষে পাঠদান করা হয় যা শিক্ষার্থীদের তুলনায় খুবই অপ্রতুল। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নামে সমগ্র বাংলাদেশে একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান রাতোয়ালে অবস্থিত এই বিশ্বকবি রবীন্দ্রনাথ উচ্চ বিদ্যালয়। শত বছরের পুরাতন এই বিদ্যাপিঠের ১৯১৩ সালে রবি ঠাকুরের পৃষ্ঠপোষকতায় নির্মাণ করা হয়েছিল এই ৩টি মাটির শ্রেণি কক্ষ। সাম্প্রতিক ঝড়ে মাটির কক্ষগুলোর টিনের ছাউনি দুমরে মুচরে যাওয়ার কারণে শ্রেণী কক্ষগুলো মারাত্মক ঝুঁকিপূর্ন এবং ক্লাশের অযোগ্য হয়ে পড়েছে। এতে বিদ্যালয়ে শ্রেণি কক্ষের সংকটের কারণে একই কক্ষে গাদাগাদি করে শিক্ষার্থীদের পাঠদান করাতে বাধ্য হচ্ছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শুকবর আলী জানান, কক্ষগুলো বিশ্বকবির স্মৃতির একমাত্র বাহক। আমি ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি একাধিকবার তা সংস্কারের চেষ্টা করেছি। কিন্তু সাম্প্রতিক ঝড়ে কক্ষগুলোর উপরের ছাউনি একবারে লন্ডভন্ড হয়ে গেছে যার কারণে বিদ্যালয়ে বর্তমানে শ্রেণি কক্ষের সংকট তীব্র আকার ধারণ করেছে। সংস্কারের জন্য প্রয়োজনীয় অর্থ আমাদের একার পক্ষে যোগান দেয়া সম্ভব নয় । তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর লিখিত আবেদন করেছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আসাদুজ্জামান খাঁন জানান, বিশ্বকবির স্মৃতি বিজড়িত এই কক্ষগুলোর অতিদ্রুত সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুল ইসলাম পাটওয়ারী জানান, বিদ্যালয়ের কক্ষগুলো অতিদ্রুত সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ নির্দেশ দেয়া হয়েছে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই