তারিখ : ১৭ মে ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ধর্ষণ নিয়ে বিতর্কিত রায় প্রত্যাহার করতে বাধ্য হলো মাদ্রাজ হাইকোর্ট

ধর্ষণ নিয়ে বিতর্কিত রায় প্রত্যাহার করতে বাধ্য হলো মাদ্রাজ হাইকোর্ট
[ভালুকা ডট কম : ১১ জুলাই]
তীব্র সমালোচনার তোপে পড়ে ধর্ষণ,ধর্ষক ও নির্যাতিতাকে নিয়ে দেওয়া বিতর্কিত রায় প্রত্যাহার করলো ভারতের মাদ্রাজ হাইকোর্ট। ধর্ষকের সঙ্গে নির্যাতিতার ‘সমঝোতা’র সুযোগ রেখে দেওয়া রায় প্রত্যাহার করে এখন অপরাধীকে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।গত ১৮ জুন ওই ‘সমঝোতা’র রায় দেওয়ার পর সুপ্রিম কোর্ট এবং দেশজুড়ে তুমুল সমালোচনার প্রেক্ষিতে শুক্রবার (১০ জুলাই) নতুন করে এ আদেশ দেওয়া হলো।‘সমঝোতা’র রায় প্রত্যাহার করে দেওয়া নতুন আদেশে ধর্ষকের অন্তর্বর্তীকালীন জামিন বাতিল করে আগামী ১৩ জুলাইয়ের মধ্যে তাকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ২০০৮ সালে এক শিশুকে ধর্ষণ করে প্রতিবেশী মোহন নামে এক ব্যক্তি। সেসময় ওই শিশুর পরিবার থানায় একটি মামলা দায়ের করে। ওই মামলার প্রাথমিক রায়ে মোহনকে কারাগারে পাঠানো হলেও পরে মাদ্রাজ হাইকোর্টে আবেদন করে সে ধর্ষক; তার আবেদনে ১৮ জুন বিতর্কিত ‘সমঝোতা’র রায়টি দেন বিচারপতি পি দেবদাস। রায়ে তিনি ধর্ষকের জামিন মঞ্জুর করেন এবং ধর্ষক ও নির্যাতিতার মধ্যে ‘মধ্যস্থতা’ করে সমঝোতার আদেশ দেন। এজন্য উভয়পক্ষকেই ১৩ জুলাই আদালতে হাজিরের নির্দেশ দেন।

রায়ে বিচারপতি দেবদাস বলেন, নির্যাতিতার সঙ্গে মধ্যস্থতা করতে জামিন পেতেই পারে ধর্ষক। এর আগেও এ ধরনের রায় দিয়েছি আমি। সেসব রায়ের পর নির্যাতিতাকে বিয়ে করতেও রাজি হয়েছিল ধর্ষক। এ ধরনের মামলার ‘সুখী সমাধান’ এমন রায়-ই।হাইকোর্টের এ রায়ের পর থেকে ভারতজুড়ে নারী অধিকারকর্মীদের সমালোচনার ঝড় ওঠে। সমালোচনা হতে থাকে সুপ্রিম কোর্টেও। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয়, এ ধরনের মামলায় ‘মধ্যস্থতার’ কোনো সুযোগই থাকা উচিত নয়।দেশজুড়ে নিন্দার পাশাপাশি সুপ্রিম কোর্টেরও সমালোচনার প্রেক্ষিতে শেষ পর্যন্ত বিতর্কিত রায়টি প্রত্যাহার করতে বাধ্য হলো মাদ্রাজ হাইকোর্ট।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই