তারিখ : ১৭ মে ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

প্রতীক্ষার ৫৫ বছর পর পাঠকের হাতে হার্পার লি’র নতুন বই

প্রতীক্ষার ৫৫ বছর পর পাঠকের হাতে হার্পার লি’র নতুন বই
[ভালুকা ডট কম : ১৫ জুলাই]
৫৫ বছরের প্রতীক্ষার পর অবশেষে পাঠকের হাতে এলো ‘মকিং বার্ড’ খ্যাত বিশ্ব বিখ্যাত লেখিকা হার্পার লি’র দ্বিতীয় বই ‘গো সেট আ ওয়াচম্যান।’৫৫ বছর পর কি লিখলেন লি ? জানতে মঙ্গলবার সকাল থেকেই ‍সারা বিশ্বের বইয়ের দোকানের সামনে ভিড় জমিয়েছেন উৎসাহীরা। অনেকে আবার সারারাত ধরে লাইন দিয়ে দাঁড়িয়েছিলেন বইয়ের জন্য।১৯৬০ সালে ১১ জুলাই প্রকাশিত হয় বিখ্যাত বই ‘টু কিল আ মকিংবার্ড।’ এপর বাকিটা ইতিহাস।

আমেরিকান সাহিত্য তথা বিশ্বের সাহিত্যের জগতে স্থায়ী আসন পেতে নেন লেখিকা হার্পার লি। ‘মকিংবার্ড’-এর জন্য পুলিৎজার পুরস্কারও পান তিনি। কিন্তু মাঝের এই দীর্ঘ সময়ে  যুক্তরাষ্ট্রের আলাবামা মনরোভিলের বাসিন্দা লি’র আর কোনও উপন্যাস প্রকাশ হয়নি। পাঠকসমাজ থেকেও যেন নিজেকে ক্রমশ সরিয়ে নেন তিনি। ৬৪’র পরে পুরোপুরি লোকচক্ষুর অন্তরালে চলে যান লি। ওই বছরের পর আর সংবাদমাধ্যমে মুখ খালেননি তিনি।

কিন্তু, লেখিকার ট্রাস্টের আইনজীবী হঠাৎই লি’র ব্যাঙ্কের লকারে খুঁজে পান তাঁর একটি উপন্যাসের পাণ্ডুলিপি। এর পরই তা প্রকাশ্যে আনার জন্য লি’র দরজায় লাইন পড়ে প্রকাশকদের। অবশেষে চলতি বছর ওই বই প্রকাশের ঘোষণা দেয় হার্পার-কলিন্স।সাড়া পড়ে যায় পাঠকমহলে। ইতোমধ্যেই ছাপানো হয়েছে বইটির লক্ষাধিক কপি। বিশ্বের ৭০টি দেশে একইসঙ্গে প্রকাশিত হয় ‘ওয়াচম্যান’-এর সংস্করণ। এখনও পর্যন্ত সাতটি ভাষায় অনুদিত হয়ে বাজারে এসে গিয়েছে এই বইটি।

তবে এসব নিয়ে যেন খুব একটা আলোড়ন নেই সারা জীবনই লোকচক্ষুর অন্তরালে থেকে যাওয়া এই লেখিকার মধ্যে। বর্তমানে তিনি দিন কাটাচ্ছেন আলবামার একটি বৃদ্ধাশ্রমে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

বিনোদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই