তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বাংলাদেশের নাবিকদের জন্য সুখবর,নাবিক নিবে সিঙ্গাপুর শিপিং কোম্পানি

বাংলাদেশের নাবিকদের জন্য সুখবর,নাবিক নিবে সিঙ্গাপুর শিপিং কোম্পানি
[ভালুকা ডট কম : ০১ আগস্ট]
বাংলাদেশ মেরিন একাডেমি ও সরকারি নাবিক প্রশিক্ষণ একাডেমি ‘ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট’ থেকে ক্যাডেট ও নাবিক নিয়োগ দিবে সিঙ্গাপুরের খ্যাতনামা শিপিং কোম্পানি ওশান ট্যাঙ্কারস লিমিটেড। প্রতিষ্ঠানটিতে কর্মরত বাংলাদেশী নাবিকদের কাজে সন্তুষ্ট হয়ে শুক্রবার শিপিং কোম্পানিটি এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এটি বাংলাদেশের নাবিকদের জন্য সুখবর বলে জানান এ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশ্বের খ্যাতনামা সব শিপিং কোম্পানি দুবাই, সিঙ্গাপুর ও হংকংভিত্তিক। তাই ভালো কোনো শিপিং কম্পানিতে চাকরি পেতে হলে সিঙ্গাপুর, দুবাই কিংবা হংকং হয়েই জাহাজে উঠতে (সাইন ইন) হয়।  কিন্তু এসব দেশের ভিসা জটিলতার কারণে বাংলাদেশি নাবিকরা দীর্ঘদিন ধরে ভালো চাকরি পাচ্ছিলেন না। ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) নীতিমালা অনুযায়ী, বিভিন্ন দেশে গিয়ে যেকোনো নাবিকের সাইন ইন কিংবা সাইন আউট (জাহাজে যোগদান কিংবা চাকরি ছেড়ে আসা) করার অধিকার থাকলেও সিঙ্গাপুর, আরব আমিরাতসহ বিভিন্ন দেশে বাংলাদেশিরা তা পাচ্ছেন না।  এমনকি প্রতিবেশী দেশ ভারতের কোনো বন্দর থেকে (গুজরাট ও মুম্বাই বন্দর) বাংলাদেশি নাবিকরা বিদেশি জাহাজে উঠতে চাইলে দূতাবাস থেকে ভিসা দিতে গড়িমসি করে।

ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম বলেন,‘নাবিকদের ভিসা জটিলতা কাটাতে বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করেছি।  সমস্যা সমাধানে সিঙ্গাপুরসহ কয়েকটি দেশ সফর করেছিলাম।  সেখানে শিপিং কোম্পানিগুলোর পাশাপাশি সে দেশের কোম্পানিগুলোতে কর্মরত বাংলাদেশী কর্মকর্তাদের উদ্বুদ্ধ করেছিলাম। যেন তারা এ কাজে সহযোগিতা করে।  তারা বিষয়টি আন্তরিকভাবে নিয়েছে এবং আজকে আমরা সফলতা পেয়েছি। ’



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই