তারিখ : ০২ মে ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় বিষয়ে কলেজ শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ

জাতীয় বিশ্ববিদ্যালয়
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় বিষয়ে কলেজ শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ
[ভালুকা ডট কম : ০১ আগস্ট]
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ বিষয়ক কলেজ শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ কর্মশালায় শনিবার অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরের বোর্ডবাজারস্থিত বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে প্রথম ব্যাচের এ প্রশিক্ষণ কর্মশালার ৫ম দিনে (শনিবার) প্রফেসর এমিরিটাস ড. আনিসুজ্জামান, রাষ্ট্রদূত মোহাম্মদ জমির এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বক্তব্য রাখেন।

বাঙালীর রাষ্ট্র্র ভাবনা বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে প্রফেসর এমিরিটাস ড. আনিসুজ্জামান বলেন, “আবহমান কাল ধরে বাংলাদেশের সমাজ ও পরবর্তীতে বাংলাদেশ রাষ্ট্র সাংস্কৃতিক সমন্বয়বাদিতার আদর্শ ও অসাম্প্রদায়িক রাজনৈতিক দর্শনের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে। এর ব্যত্যয় ঘটার কোন সম্ভাবনা নেই। বাংলাদেশে জঙ্গীবাদ ও উগ্র সাম্প্রদায়িকতার কখনো কোন স্থান হবে না।”

একই বিষয়ে দিনের ১ম বক্তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, “আমাদের দেশে সাম্প্রদায়িকতার উদ্ভব বৃটিশ শাসনের ফল এবং এর পরিণতি ধর্মীয় সীমারেখায় ১৯৪৭ সালে দেশ বিভাগ” । ১৯৪০ সালের লাহোর প্রস্তাব সম্পর্কে তিনি বলেন, “এটি ছিল বাঙালীর স্বাধীন রাষ্ট্র চিন্তার প্রথম আনুষ্ঠানিক বহিঃপ্রকাশ, যা অসাম্প্রদায়িক চেতনার ভিত্তিতে ১৯৭১ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে বাস্তবে রুপ নেয়”।

এছাড়াও একই বিষয়ে দিনের ৩য় বক্তা রাষ্ট্রদূত মোহাম্মদ জমির বলেন, “১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বৈধ, গণতান্ত্রিক ও ন্যায় সংগত হওয়া সত্ত্বেও মুসলিম বিশ্বের অধিকাংশ দেশ এর প্রতি সমর্থন জ্ঞাপন না করে পাকিস্তান সামরিক জান্তার পক্ষে অবস্থান নেয়। এভাবে তারা ইসলামের সত্য ও ন্যায় নীতির বিরুদ্ধে দাঁড়ায়, যা ছিল খুবই দূর্ভাগ্যজনক”।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতার চেতনা ও মূল্যবোধ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ধারণ ও লালনের লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক সবার জন্য আবশ্যিক বিষয়ে কলেজ শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম গত মঙ্গলবার থেকে শুরু হয়েছে। মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতার চেতনা ও মূল্যবোধ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ধারণ ও লালনের লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক সবার জন্য আবশ্যিক বিষয়ে কলেজ শিক্ষকদের এ বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম মঙ্গলবার থেকে শুরু হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ কোর্স উপদেষ্টা হিসেবে এ কর্মশালায় উপস্থিত ছিলেন। গাজীপুরের বোর্ডবাজারস্থিত বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে অনুষ্ঠিত প্রথম ব্যাচের এই প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন কলেজের ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের ১২০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। প্রতি ব্যাচে ১২০ জন করে প্রাথমিক পর্যায়ে ২টি ব্যাচে মোট ২৪০ জন প্রশিক্ষণার্থীকে (কলেজ শিক্ষক) প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা নেয়া হয়েছে। ২৮ জুলাই (মঙ্গলবার) প্রথম ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়।

আগামী ১০ আগষ্ট উক্ত বিশেষ প্রশিক্ষণ কোর্সের ২য় ব্যাচ-এর প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে। অনুরুপভাবে আগামী নবেম্বর-ডিসেম্বর মাসে একই বিষয়ের উপর আরো দু’টি ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সম্মুখ সমরে নেতৃত্বদানকারী বীর সৈনিক, ইতিহাসবিদ, অধ্যাপক, গবেষক ও প্রথিতযশা রাজনৈতিক ব্যক্তিবর্গ উক্ত প্রশিক্ষণ কার্যক্রমে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত থাকবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই