তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছেই না

ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছেই না
[ভালুকা ডট কম : ২৪ আগস্ট]
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ চেয়ে করা আবেদন আপিল বিভাগেও খারিজ হয়ে গেছে। হাইকোর্টের পর এবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওই সিদ্ধান্তের পক্ষেই রায় দিয়েছেন।আজ সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ সংক্রান্ত রিটে হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখেন।

স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় একবার অকৃতকার্য হলে দ্বিতীয়বার আর পরীক্ষায় অংশ নেওয়া যাবে না, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন একটি সিদ্ধান্তের পর তার বিরোধীতা করে ওই রিটটি দায়ের করা হয়। শিক্ষার্থীর অভিভাবকসহ মোট ২৬ জন মিলে ওই রিটটি দায়ের করেন উচ্চ আদালতে। পরে গত ৮ জুলাই হাইকোর্ট ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত সঠিক বিবেচনা করে রিটটি খারিজ করে দেন।

২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই সিদ্ধান্তের প্রতিবাদে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা সে সময় টানা কয়েকদিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ, সমাবেশ ও অনশনের মতো কর্মসূচি পালন করেন। পরে এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন ভর্তিচ্ছু ২৬ শিক্ষার্থীর অভিভাবক। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ১৬ মার্চ হাইকোর্ট রুল জারি করে। রুলে দ্বিতীয়বার ভর্তির সুযোগ বাতিল কেন বেআইনি ঘোষণা এবং আগের মত ভর্তির সুযোগ রেখে নতুন করে সিদ্ধান্ত কেন দেয়া হবে না- তাও জানতে চাওয়া হয়। গত দু’দিন রুলের ওপর ঢাবির পক্ষে আইনজীবী এএফএম মেসবাহউদ্দিন ও রিটকারীদের পক্ষে সুব্রত চৌধুরী শুনানি করেন।

রায়ের পর মেসবাহ উদ্দিন বলেন, ২০০৯ সাল থেকে দেখে আসছি, দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেয়ার কারণে অনেক আসন শূন্য থাকে। এটি জাতীয় ক্ষতি। রুল খারিজের ফলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত বহাল রয়েছে। সুব্রত চৌধুরী বলেন, এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে কিনা তা রিট আবেদনকারীদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই