তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্বের অর্ধেকের বেশি মানুষের ইন্টারনেট নেই

বিশ্বের অর্ধেকের বেশি মানুষের ইন্টারনেট নেই
[ভালুকা ডট কম : ২৩ সেপ্টেম্বর]
এ বছর শেষেও বিশ্বের অধিকাংশ মানুষ ইন্টারনেট সুবিধার বাইরে থাকবে।বিশ্বের বেশির ভাগ মানুষের ইন্টারনেট সুবিধা নেই। এ বছরের শেষেও বিশ্বের অর্ধেকের বেশি মানুষই এ সুবিধা বঞ্চিত থেকে যাবেন। এদিকে ইন্টারনেট ব্যবহারকারী বাড়ার হার ধীরে ধীরে কমে যাচ্ছে। তবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নানাভাবে ইন্টারনেট ব্যবহারকারী বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশন গতকাল সোমবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ২০১০ সালে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন ও ইউনেসকো মিলে এ কমিশন তৈরি করে। ব্রডব্যান্ড কমিশনের প্রত্যাশা ছিল, ২০১৫ সালের শেষ নাগাদ বিশ্বের ৬০ শতাংশ মানুষ ইন্টারনেট সুবিধার আওতায় থাকবে। তবে সেটি ঘটছে না।

ব্রডব্যান্ড কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সাল শেষেও বিশ্বের ৪০০ কোটি মানুষ অনলাইনের সুবিধা বঞ্চিত থেকে যাচ্ছে। এর মূল কারণ হচ্ছে, উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বৈষম্য। উন্নত দেশের নাগরিকদের ৮২ শতাংশের ইন্টারনেট সুবিধা আছে। বর্তমানে উন্নত দেশগুলোতে ইন্টারনেট ব্যবহার বাড়ার হার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গেছে বলে আর এর হার আর বাড়ছে না। এদিকে উন্নয়নশীল দেশগুলোতে মাত্র ৩৪ শতাংশ বাড়িতে ইন্টারনেট সুবিধা পৌঁছেছে। এর ফলে ২০১৫ সাল শেষ হলেও বিশ্বের ৫৭ শতাংশ বা ৪০০ কোটি মানুষের কাছে ইন্টারনেট সুবিধা পৌঁছাবে না।বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ৪৮টি দেশের ৯০ শতাংশ মানুষ এখনো ইন্টারনেট সুবিধার বাইরে। এ বছর ইন্টারনেট সংযোগ সুবিধা বৃদ্ধির হার ৮ দশমিক ১ শতাংশ যা গত বছর ছিল ৮ দশমিক ছয় শতাংশ। ২০১২ সালে এই বৃদ্ধির হার ছিল দুই সংখ্যার ঘরে।

একনজরে প্রতিবেদনের গুরুত্বপূর্ণ বিষয়
বিশ্বের জনসংখ্যা ৭১২ কোটি ৫০ লাখ।
বিশ্বে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা ৩২০ কোটি।
এ বছরের শেষ নাগাদ প্রায় ৪০০ কোটি মানুষ ইন্টারনেট সুবিধার বাইরে থেকে যাবে।
ব্রডব্যান্ড কমিশন এ বছরের শেষ নাগাদ ৬০ শতাংশ মানুষের ইন্টারনেট সুবিধা থাকবে এ আশা করলেও তা পূরণ হচ্ছে না।
উন্নয়নশীল দেশগুলোতে মাত্র ৩৪ শতাংশ বাড়িতে ইন্টারনেট সুবিধা আছে যা উন্নত দেশে ৮২ শতাংশ।
বিশ্বের প্রায় ৭ হাজার ১০০ ভাষার মধ্যে পাঁচ শতাংশ ইন্টারনেটে উপস্থিত।
গরীব দেশগুলোর নারীদের ইন্টারনেট সুবিধা সবচেয়ে কম। উন্নত দেশগুলোতেও পুরুষের তুলনায় নারীর অনলাইন উপস্থিতি ২৫ শতাংশ কম।

প্রতিবেদন বাংলাদেশের অবস্থান
প্রতি ১০০ জনে ব্রডব্যান্ড সাবসক্রাইবারের সংখ্যা এক দশমিক ২। প্রতিবেদনে তালিকাভুক্ত ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩২।সক্রিয় মোবাইল ব্রডব্যান্ড সাবসক্রাইবার প্রতি ১০০ জনে ৬ দশমিক ৪। বাংলাদেশের অবস্থান ১৪৯।বাংলাদেশের বাড়ি প্রতি ইন্টারনেট ব্যবহারের হার ৬ দশমিক ৪ শতাংশ। তালিকায় বাংলাদেশের অবস্থান ১০১।ব্যক্তিগত পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের হার ৯ দশমিক ছয়। বাংলাদেশের অবস্থান ১৬২। ১৪৪টি উন্নয়নশীল দেশের মধ্যে অবস্থান ১১৫। ৪৮টি স্বল্প উন্নত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ২২।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই