তারিখ : ১৬ মে ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কটিয়াদীতে শীতের সবজির ভাল ফলনে কৃষকের মুখে হাসি

কটিয়াদীতে শীতের সবজির ভাল ফলনে কৃষকের মুখে হাসি
[ভালুকা ডট কম : ১২ জানুয়ারী]
কিশোরগঞ্জের কটিয়াদীতে  শীতের সবজির ভাল ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। বাজারে উঠছে শীতকালের রকমারি সবজি। উপজেলায় সবজির জন্য প্রসিদ্ধ জালালপুর ইউপির ফেকামারা, চরপুক্ষিয়া, লোহাজুরি ইউপির চরকাউনিয়া সহ মসুওয়া ইউপির কাজিরচর, বৈরাগিচর, আলগিচর গ্রামের সবজি বেশ ’ক’ বছর ধরেই কিশোরগঞ্জ জেলা সহ ঢাকা এমন কি বাইরের অনেক জেলায় সবজির যোগান দিচ্ছে কটিয়াদীর কৃষকরা। এবারও প্রতিকুল আবহাওয়া সত্বেও এখানকার কৃষকরা শীতের সবজি আবাদ করে বেশ লাভবান হচ্ছেন।

কাজিরচর গ্রামের কৃষক বাক্কার মিয়া জানান, ধানের আবাদ করতে গিয়ে অব্যাহত লোকসান পোষাতেই একটার পর একটা সবজি আবাদ করে চলেছি। সবজির ভাল ফলনে এখন লভের মুখ দেখতে শুরু করেছি। ফলে দিনকে দিন বাড়ছে সবজির আবাদ। আর সবজি চাষে কুষকের সংখ্যা বাড়ছে।

সরেজমিনে পরিদর্শন করে দেখা যায় ,ফেকামারা, চরপুক্ষিয়া, মসুওয়া, লোহাজুরি ইউনিয়নের বিভিন্ন গ্রামে গিয়ে দেখাযায়,বারোমাসি সবজির আবাদে ভরে গেছে এ সব গ্রাম। প্রায় প্রতিটি ঘরের আঙিনায় ও জমিতে বেগুন, টমেটু, কপি, লাউ, সিম, মুলাসহ রকমারি সবজিতে ভরে গেছে মাঠের পর মাঠ। কৃষক-কৃষাণীরাও অত্যান্ত ব্যস্ত সময় পার করছেন সবজি ক্ষেত পরিচর্য্যায়। যেন অবসর নেই তাদের। কেহ সবজি ক্ষেতে সেচ দিচ্ছেন কেউবা দিচ্ছেন স্প্রে। কেউবা ক্ষেত থেকেই সবজি পাইকারি বিক্রি করে দিচ্ছেন চড়া দামে। উপজেলা-জেলা সদর এমনকি ঢাকা অথবা অন্যান্য স্থানের পাইকাররা বেশ চড়া দামেই কিনে নিয়ে যাচ্ছেন বারোমাসি সবজি।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই