তারিখ : ১৬ মে ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আমি কিশোরগঞ্জ অঞ্চলের মানুষের কাছে ঋণী-রাষ্ট্রপতি

আমি কিশোরগঞ্জ অঞ্চলের মানুষের কাছে ঋণী-রাষ্ট্রপতি
[ভালুকা ডট কম : ২৪ জানুয়ারী]
রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, কিশোরগঞ্জ আমার প্রাণের শহর। এখানে আমার শৈশব ও কৈশোরসহ জীবনের বেশিরভাগ সময় কেটেছে। কিশোরগঞ্জ থেকেই আমার রাজনীতির গোড়াপত্তন। তাই সুযোগ পেলেই নারীর টানে এখানে ছুটে আসি। আমার আজকের অবস্থানে যাওয়ার পেছনে কিশোরগঞ্জের মাটি ও মানুষের অবদান সবচেয়ে বেশি। আমি এ অঞ্চলের মানুষের কাছে ঋণী। তাদের কাছে আমার কৃতজ্ঞতার শেষ নেই। তাইতো বার বার এখানে আসতে চাই, যদিও রাষ্ট্রীয় ব্যস্ততার কারণে অনেক সময় তা সম্ভব হয়না।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আরো বলেছেন, বিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। এ বছর সরকারি উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে ৩৩ কোটি নতুন বই বিতরণ করা হয়েছে। সরকারের এ প্রয়াস এগিয়ে নিতে সবাইকে সহযোগিতা করতে হবে। একটি সুন্দর সোনার বাংলা গড়ে তুলতে সমাজের সকল স্তরের মানুষকে আন্তরিকভাবে কাজ করতে হবে।রোববার বিকেলে কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষে ‘গৌরবের ১০০ বছর’ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ঐতিহ্যের নানা দিক তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, এ স্কুল থেকে ১৯৬১ সালে আন্দোলন শুরু করি। তখন এ বিদ্যালয়ের শিক্ষার্থীদের আবদার ছিল স্মরণীয়। তাই বিদ্যালয়ের সুনাম বজায় রাখার জন্য ছাত্রদের প্রতি আহ্বান জানান। আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়কে সরকারি করার চেষ্টা করবেন বলে ঘোষণা দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এছাড়া কিশোরগঞ্জে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী বাংলাদেশ ব্যাংকের ডিপুটি গভর্নর ও উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক মো. আবুল কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কিশোরগঞ্জ-৩ আসনের এমপি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রাষ্ট্রপতির ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ-৫ আসনের এমপি মো. আফজাল হোসেন, ঢাকা বিভাগের কমিশনার জিল্লার রহমান, কিশোরগঞ্জ জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এম এ আফজাল প্রমুখ।অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, উৎসব পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. আ ন ম নওশাদ খান। মানপত্র পাঠ করেন আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা।

পরে কিশোরগঞ্জ সার্কিট হাউজে স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ (রোববার) কিশোরগঞ্জ শহরের নিজের বাসায় রাতযাপন করবেন তিনি।আগামীকাল সোমবার দুপুরে বঙ্গভবনের উদ্দেশ্যে যাত্রা করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এ দিকে শত বছরের মাইল ফলক স্পর্শ করলো কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী- আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়। এ উপলক্ষে সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হলো শতবর্ষ পূর্তি উৎসবের তিন দিনের কর্মসূচি। বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের অংশগ্রহণে বেলা সাড়ে ১১টায় শহরে একটি বর্ণাঢ্য র্যালি বের হয়।

১৯১৬ সালের ২৮ জানুয়ারি কিশোরগঞ্জ শহরের নরসুন্দা নদীর তীর ঘেঁষে প্রতিষ্ঠিত হয় আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়। পেশায় আইনজীবী ও বিদ্যা অনুরাগী দানবীর মুন্সী আজিম উদ্দিন আহাম্মদ নিজ অর্থে প্রতিষ্ঠা করেছিলে এই স্কুল। শতবর্ষ আগে শিক্ষার যে প্রদীপ জ্বালিয়েছিলেন তিনি একশ বছরে সারাদেশেই ছড়িয়ে পড়েছে সে আলো। এ বিদ্যালয়ের ছাত্র ছিলেন, দেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম, উপ-মহাদেশের প্রখ্যাত বিজ্ঞানী- ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর এম ওসমান গণি, বিপ্লবী রেবতি মোহন বর্মনসহ অসংখ্য গুণী ব্যক্তিত্ব।তিনদিন ব্যাপী উৎসবে থাকছে স্মৃতিচারণ, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, গীতি আলেখ্য, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই