তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শারীরিক অক্ষমতা জয় করে এসএসসি দিচ্ছেন নিশাত (ভিডিও সহ)

শারীরিক অক্ষমতা জয় করে এসএসসি দিচ্ছেন নিশাত (ভিডিও সহ)
[ভালুকা ডট কম : ০৩ ফেব্রুয়ারী]
রংপুরের ছাবিলা আক্তার নিশাতের দুই হাত থেকেও নেই। দুই পা থাকলেও তা দিয়ে ঠিকমতো হাঁটতে পারেন না। কিন্তু তাতে কি? দৃঢ় মনোবল আর প্রচন্ড ইচ্ছা শক্তির বলে শারীরিক প্রতিবন্ধিতা জয় করে পা দিয়েই লিখে পিএসসি, জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন তিনি। নিশাতের স্বপ্ন প্রকৌশলী হয়ে দেশের জন্য কাজ করা।

বিএডিসির কর্মচারী রংপুর নগরীর মাহিগজ্ঞ হাওয়াইকারটারী মহল্লার শাহাজাহানের একমাত্র মেয়ে ছাবিলা আক্তার নিশাত জন্ম থেকেই প্রতিবন্ধী। তার দুই হাতই অচল। দুই পা থাকলেও স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন না। অনেক চিকিৎসা করিয়েও লাভ হয়নি। প্রতিবন্ধী নিশাত তার শারীরিক অক্ষমতাকে জয় করার জন্য ছোটবেলা থেকেই পা দিয়ে লেখার চর্চা শুরু করেন। মেয়ের প্রচণ্ড উৎসাহ আর মনোবলের কারণে তাকে নগরীর মাহিগজ্ঞ বালিকা বিদ্যালয়ে ভর্তি করে দেন তার বাবা। এভাবেই তার লেখাপড়া শুরু। পা দিয়ে লিখেই সে পিএসসি, জেএসসি পরীক্ষায় সফলতার সঙ্গে পাশ করে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। রংপুর কলিজিয়েট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন তিনি। নিশাতের প্রচণ্ড মনোবল আর উৎসাহ দেখে শিক্ষকরাও এগিয়ে এসেছেন। অন্যান্য পরীক্ষার্থীদের সঙ্গে তার জন্য আলাদা বেঞ্চ দেওয়া হয়েছে । সেখানে বসেই পা দিয়ে পরীক্ষায় অংশ নিচ্ছেন নিশাত।

নিশাতের বাবা শাহাজাহান মিয়া জানান, একমাত্র মেয়ের লেখাপড়ার প্রতি আগ্রহ দেখে তার ইচ্ছাকে সমর্থন জুগিয়ে যাচ্ছেন।মেয়ের অনেক চিকিৎসা করিয়েছি কিন্তু কোনও লাভ হয়নি। তার পা দুটো একটু সচল মনে হলেও সেটা দিয়ে বেশিক্ষণ হাঁটতে পারে না। চিকিৎসকরা জানিয়েছেন, তার অন্তত একটা হাত কাজ চালানোর মতো সচল করতে উন্নত চিকিৎসার প্রয়োজন। বড় ধরনের অপারেশন করাতে হবে। কিন্তু আমি সামান্য বেতনের চাকরি করি। তাই মেয়ের চিকিৎসা করাতে পারছি না। মেয়ের চিকিৎসা সহায়তার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।

এদিকে,  রংপুর কলিজিয়েট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ  আব্দুল ওয়াহেদ মিয়া প্রতিবন্ধী নিশাতের প্রচণ্ড ইচ্ছাশক্তি আর তীব্র মনোবলকে স্যালুট জানিয়ে বলেন, সে যে এসএসসি পরীক্ষা দিতে পারছে এটা বিশাল ব্যাপার । নিশাত আরও অনেক দূর এগিয়ে যাবে বলে তিনি বিশ্বাস করেন।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই