তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্বব্যাপী ৩৪টি জঙ্গি দল ইসলামিক স্টেটের (আইএস)সাথে জড়িত -জাতিসংঘের মহাসচিব

বিশ্বব্যাপী ৩৪টি জঙ্গি দল ইসলামিক স্টেটের (আইএস)সাথে জড়িত -জাতিসংঘের মহাসচিব বান কিন মুন
[ভালুকা ডট কম : ০৬ ফেব্রুয়ারী]
বিশ্বব্যাপী ৩৪টি জঙ্গি দল ইসলামিক স্টেটের (আইএস) সাথে জড়িত বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কিন মুন। খবর ডন নিউজের।বান কি মুন বলেন, আইএস একটি ‘অভূতপূর্ব হুমকি’। কারণ ফিলিপাইন, উজবেকিস্তান, পাকিস্তান, লিবিয়া ও নাইজেরিয়ার মত দেশে নিজেদের অনুসারীদের সংখ্যা বৃদ্ধির ক্ষমতা রয়েছে জঙ্গি গোষ্ঠীটির।আইএস’র হামলা থেকে রক্ষা পেতে জাতিসংঘ সদস্য দেশগুলোকে প্রস্তুত থাকতে বলেছেন বান কি মুন। পাশাপাশি আইএসের সহযোগী দলগুলোর সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডেভলপ নেটওয়ার্কের প্রতি নজর রাখতে বলেছেন মুন।

বান কি মুন বলেন, সাম্প্রতিক সময়ে আইএস পশ্চিম এবং উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে প্রভাব বিস্তার করেছে আইএস। তিনি আরো যোগ করেন, আইএস বিশ্বের সবচেয়ে সম্পদশালী জঙ্গি গোষ্ঠী। ২০১৫ সালে দলটি তেল ও তেলজাত দ্রব্য থেকে ৪০০-৫০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে বলে জানান মুন।

জাতিসংঘের ইরাকি মিশনের তথ্য মতে, আইএস তাদের নিয়ন্ত্রিত এলাকায় ব্যাংক থেকে ১০০ কোটি মার্কিন ডলার উত্তোলন করেছে।প্রসঙ্গত, দুই বছরেরও বেশি সময় ধরে ইরাক ও সিরিয়ার একটি বিশাল এলাকা দখল করে আছে আইএস।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই