তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দলীয়ভাবে বিচারক নিয়োগ হচ্ছে-সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন

দলীয়ভাবে বিচারক নিয়োগ হচ্ছে-সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন
[ভালুকা ডট কম : ০৬ ফেব্রুয়ারী]
ঢাকা: সংবিধান প্রণেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন,‌ দেশের সর্বোচ্চ বিচার বিভাগীয় প্রতিষ্ঠানগুলোতে দলীয়করণের মাধ্যমে বিচারক নিয়োগ দেয়া হচ্ছে। এটা একটি দুরূহ রোগ। এই রোগ ক্যান্সারের মতো।শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘বিচার বিভাগের স্বাধীনতা ও কার্যাকারিতা নিশ্চিতের লক্ষ্যে করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। সুশাসনের জন্য নাগরিক (সুজন) গোলটেবিল বৈঠকটির আয়োজন করে।

ড. কামাল বলেন, কোনো রাজনৈতিক দল নির্বাচনে তিনশ আসন পেলেও অযোগ্য কোনো লোককে বিচার বিভাগে নিয়োগ দিতে পারে না। বিচার বিভাগে দলীয় কোনো প্রভাব থাকা সংবিধান বহির্ভুত। একটি দেশের বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে না পারলে সে দেশের সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করা যায় না।তিনি আরও বলেন, বাংলাদেশে কোনো দিন রাজতন্ত্র কায়েম হতে পারে না। এ দেশের সংবিধানের জন্য অনেক মূল্য দিতে হয়েছে। তাই সংবিধান রক্ষায় আমাদের সকলকে এক সাথে কাজ করতে হবে।

অনেক মূল্য দিয়ে আমরা সংবিধানের অ্যার্টিক্যাল ৭ পেয়েছি। এটাকে বাদ দেয়া যাবে না বলেও মন্তব্য করেন এই সংবিধান বিশেষজ্ঞ।গোলটেবিল বৈঠকে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সংবিধান বিশেষজ্ঞ ও সুজনের নির্বাহী সদস্য ড. শাহদীন মালিক।বৈঠকে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখোয়াত হোসেন বলেন, বাংলাদেশের নির্বাচন ব্যবস্থার সাথে বিচার ব্যবস্থা ওতপ্রোতভাবে জড়িত।বর্তমান আইনশৃংখলা সম্পর্কে তিনি বলেন, যে পুলিশের কাছে মানুষ আইনের আশ্রয় নেয়। তারা আজ মানুষ পুড়ানোর মত অবরাধ করছে। আমি জানি না পরিবারটি সঠিক বিচার পাবে কিনা!এতে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি হাফিজ উদ্দীন আহমেদ। পরিচালনা করেন সুজনের সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই