তারিখ : ১৬ মে ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কটিয়াদীতে মেলার বড় মাছ কেনার জন্য জামাইদের প্রতিযোগীতা

৯০০ শ বছরের ঐতিহ্য
কটিয়াদীতে মেলার বড় মাছ কেনার জন্য জামাইদের প্রতিযোগীতা
[ভালুকা ডট কম : ১১ ফেব্রুয়ারী]
মেলার নাম কুড়িগাই। এ মেলার পেছনে রয়েছে ৯০০শত বৎসরের ইতিহাস। এই ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছরের ন্যায় এবারও হচ্ছে মেলা। এ মেলা হয় দুই ভাগে, একটি জামাই অপরটি বউ মেলা।

কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার পল্লী গ্রাম কুড়িগাই গ্রামে এ মেলাটি হচ্ছে। আবহমান গ্রাম বংলার বিনোদনের অন্যতম মাধ্যম হচ্ছে মেলা। মেলাকে কেন্দ্র করে আশ পাশের ৫০ টি গ্রামে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। গত সোমবার থেকে মেলা শুরু হয়েছে। মেলা চলবে ১৫ দিন ব্যাপী।  এ মেলার মুল আকর্ষণ জামাই-বউ মাছের মেলা।

প্রথা আছে এ মেলা থেকে ৪০ গ্রামের জামাইরা মাছ কিনে আনবে। মেলার মাছ না হলে জামাইকে শ্বশুর বাড়িতে মাছ খেতে দেওয়া হয়না। এলাকার রীতি অনুযায়ী জামাইরা এ মেলা চলার সময় শ্বশুরবাড়িতে বেড়াতে আসেন। মেলা থেকে সবচেয়ে ভাল ও বড় আকারের মাছটি কিনে তবেই তারা যাবেন শ্বশুরবাড়িতে । তাই দেশের নানা এরাকা থেকে ব্যবসায়িরা মাছের পশরা নিয়ে বসেছেন, মেলা প্রাঙ্গনে।কে সব চেয়ে বড় মাছ কিনে শ্বশুর বাড়িতে নিয়ে যাবেন এ নিয়ে জামাইদের মধ্যে চলে নীরব প্রতিযোগীতা।

কিশোরগঞ্জ ও কটিয়াদী ইতিহাস থেকে জানা যায়, আধ্যাত্নিক সাধক শাহ শামসুদ্দিন বুখারী (রহ:) এর ওরশ উপলক্ষে প্রতি বছরের মাঘ মাসের শেষ মঙ্গলবার থেকে এ মেলা শুরু হয় । মেলায় ঢল নামছে, হাজার হাজার মানুষের। প্রায় ৯’শ বছরের পুরোনো এবং ব্যাতিক্রমি এ মেলায় রকমারি পণ্য, বাহারি প্রজাতির বড় আকারে মাছ ও কাঠের ফার্ণিচার উঠেছে ।

মেলায় মিষ্টি, খেলনা, মিঠাই-মন্ডা, ফিরনী-বাতাসা, বিন্নি খই ছাড়াও সার্কাস, পুতুল নাচ নাগর দোলাসহ বিনোদনের স্থানগুলোতে যেনো কমছেইনা মানুষের জটলা। নানা শ্রেণী আর বয়সের লোকজন মেলায় আসছে প্রিয়জনকে সাথে নিয়ে। বড়দের হাত ধরে মেলায় আসছে শিশুরাও ।

 মাছ বিক্রেতা রমিজ উদ্দিন জানান, তিনি একটি রুই মাছ ৮০ হাজার টাকা দাম চাচ্ছেন, কিন্ত ক্রেতারা দাম বলছেন ৪০ হাজার টাকা। এলাকার জামাই তামিজ রায়হান বলেন, একটি বোয়াল মাছ ৮৫ হাজার টাকা দিয়ে কিনেছি শ্বশুর বাড়িতে নিয়ে যাবার জন্য।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

বিনোদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই