তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

লেনদেনে গতি বাড়াচ্ছে ভিসা

লেনদেনে গতি বাড়াচ্ছে ভিসা
[ভালুকা ডট কম : ২২ এপ্রিল]
নিজেদের সফটওয়্যারের উন্নত সংস্করণ আনতে যাচ্ছে ক্রেডিট কার্ড সেবাদাতা প্রতিষ্ঠান ভিসা। এই সংস্করণ ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারীরা দুই সেকেন্ড বা তারও কম সময়ের মধ্যে কার্ড ঢুকিয়ে বেরও করতে পারবেন, এমনটাই দাবি প্রতিষ্ঠানটির।লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান হার্বারটাচ-এর গবেষণা অনুযায়ী, বর্তমান চিপ কার্ডগুলো দিয়ে লেনদেন করতে গড়ে সাত থেকে দশ সেকেন্ড সময় লাগে।

হার্বারটাচ এর সমীক্ষা থেকে আরও জানা যায়, ভোক্তারা নতুন চিপ দিয়ে লেনদেন সম্পন্ন করার সময় নিয়ে অভিযোগ করছে, যারা কিনা সহজেই কার্ডের পিছনের 'ম্যাগনেটিক স্ট্রাইপ' ঘষে লেনদেন করতে অভ্যস্ত আর তার প্রায় চারগুণ ভোক্তা চিপ কার্ডের নিরাপত্তার চেয়ে এর প্রসেসিং সময় নিয়ে বেশি চিন্তিত। যেসব ভোক্তা কার্ড সঙ্গে সঙ্গেই বের করে নেওয়ায় অভ্যস্ত, তাদের জন্য রিডারে লেনদেনের সময় কার্ড ঢুকিয়ে রাখা কার্ড ফেলে যাওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। 'কুইক চিপ' নামের নতুন এই পদ্ধতি 'চেক আউট অভিজ্ঞতাকে ম্যাগনেটিক স্ট্রাইপের তুলনায় সহজ আর দ্রুতগতি সম্পন্ন করবে' বলে দাবি করেছে ভিসা।এদিকে মাস্টারকার্ড এবং আমেরিকান এক্সপ্রেস-এর মতো কার্ড সেবাদাতা প্রতিষ্ঠানগুলো এই চিপ ব্যবহার করলেও, নতুন এই দ্রুতগতির চেক আউট ব্যবস্থা শুধু ভিসা'র ক্রেডিট ও ডেবিট কার্ডধারীদের জন্যই ব্যবহারযোগ্য বলে জানিয়েছে সিএনএন।চিপগুলো ভোক্তাদের লেনদেন সম্পর্কিত ডেটা সংরক্ষণ করে, আর ম্যাগনেটিক স্ট্রাইপও এটি আগে থেকেই করে আসছে। কার্ড চুরি হওয়া কমানোর জন্য তারা প্রত্যেকটি লেনদেনের জন্য ভিন্ন ভিন্ন কোড দিয়ে থাকে।

অনেক বছর থেকে ইউরোপে এই কার্ডগুলোর বেশি ব্যবহার দেখা গেলেও, ভিসা'র দেওয়া তথ্য অনুযায়ী, এখন দশ লাখেরও বেশি মার্কিন ব্যবসায়ীদের মধ্যে বা ২০ শতাংশ খাতে নতুন এই চিপ ব্যবহার করা হচ্ছে।নতুন কার্ডগুলো হওয়ায়, ব্যবসায়ীরা 'সোয়াইপ রিডার' ব্যবহার করা চালিয়ে গেলে ক্রেডিট কার্ড জালিয়াতির জন্য ব্যাংকগুলো তাদেরকেই দায়ী করবে। ২০১৫ সালের শরতে এই কার্ডগুলোর ব্যাপক প্রচলনের আগে যদি কোনো প্রতারক কারও ক্রেডিট কার্ড হ্যাক করে তা দিয়ে লেনদেন করত, তাহলে তার ক্ষতিপূরণ সাধারণত ব্যাংকগুলোই দিত।নতুন পদ্ধতিটি চালু করার জন্য কার্ড রিডারে একটি মাত্র সফটওয়্যার আপডেট দিলেই হবে এবং কার্ডে কোনো পরিবর্তনের প্রয়োজন নেই বলে জানিয়েছে ভিসা।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই